Friday, 16 August 2019

স্থানীয় সংরক্ষণ

জনপ্রিয়তার বাড়াবাড়ি
অনিন্দ্য ভট্টাচার্য
অন্ধ্রপ্রদেশের মুখমন্ত্রী জগন রেড্ডি বিধানসভায় একটি বিল পাশ করিয়ে সে রাজ্যের সমস্ত সরকারি, আধা-সরকারি ব্যবসায়িক উদ্যোগ ও সংস্থার ওপর ৭৫ শতাংশ স্থানীয় লোক নিয়োগের বাধ্যবাধকতা আরোপ করেছেনএ নিঃসন্দেহে এক অভিনব ও অবিশ্বাস্য কাণ্ড! সবচেয়ে বড় কথা, এই বিধিব্যবস্থায় আগামী ভবিষ্যতে অন্ধ্র রাজ্যের সামগ্রিক লাভ ও ক্ষতি কতটা তা সম্ভবত খতিয়ে দেখা হয়নি, গোটা দেশের কথা না হয় মুলতুবিই রইল আশু কিছু লাভালাভ ও জনপ্রিয়তা অর্জনের আকাঙ্ক্ষাকেই এখানে সম্বল করা হয়েছে।
ইদানীং এ দেশে গত কয়েক বছরে তথাকথিত জনপ্রিয়তাবাদী রাজনীতির যে নতুন আঙ্গিক ও বিন্যাস দেখা যাচ্ছে, জগন রেড্ডির এই পদক্ষেপে তা আরও পরিস্ফুট হয়েছে। এর ফলে সামগ্রিক ভাবে অর্থনীতি ও রাজনীতির আঙ্গিনায় কী কী প্রভাব পড়তে পারে, সে আলোচনার আগে এই উদ্ভূত জনপ্রিয়তাবাদী রাজনীতির নতুনতর উপাদানগুলিকে একবার বাজিয়ে নেওয়া যাক।
গত দশ-পনের বছর আগেও রাজ্যে রাজ্যে শাসক ও বিরোধী দলগুলির মধ্যে প্রতিশ্রুতির প্রতিযোগিতা ছিল, কে কত বিশাল বিনিয়োগ ও বৃহৎ শিল্প স্ব স্ব রাজ্যে নিয়ে আসতে পারেএইসব শিল্প ও বিনিয়োগ আনার গল্প শুনিয়ে রাজনৈতিক দলগুলি শিল্পায়ন, উন্নয়ন, কর্মসংস্থান ও তৎপ্রসূত উজ্জ্বল ভবিষ্যতের এক ধরনের একবগগা ছবি এঁকে ভোট বৈতরণী পার হওয়ার চেষ্টা করত। তার জন্য দেশি-বিদেশি শিল্পপতিদের ডেকে রাজ্যে রাজ্যে বাৎসরিক মেলা ও মোচ্ছব করা হত, মৌ ও মৌতাতের গল্পে আমাদের মনপ্রাণও ভরে উঠতএখন সে দিন গিয়েছে। গত শতকের শেষ দশক থেকে শুরু হওয়া এই হিড়িক এই শতকের প্রথম দশকে এসে তার যাত্রা নির্বাপণ করেছে। এখন আর সে সব কথা কেউ বলে না। কারণ, দিনের আলোর মতো পরিষ্কার হয়ে গেছে যে আধুনিক বৃহৎ শিল্প বা প্রভূত বিনিয়োগ এলে পুরনো কালের মতো তেমন তেমন কর্মসংস্থান আর হয় না, অতি-আধুনিক প্রযুক্তিতে সজ্জিত এ কালের শিল্পের পক্ষে তা সম্ভবও নয়। বরং, মুফতে পাওয়া জল-জঙ্গল-জমি নিয়ে এইসব আধুনিক শিল্প-কারবারীদের অন্যতর উদ্দেশ্য থাকে যা আখেরে চলমান জীবনকেই আরও বিধ্বস্ত করে, শ্রমজীবী মানুষকে আরও নিরন্ন ও বাস্তুহারা করে। আগুনে হাত পুড়িয়ে সে কথা মর্মে মর্মে উপলব্ধি করে এখন কেউ আর তাই সে সব কথা মুখেও আনে না। বরং, এখন কোন দল কত জনমুখি প্রকল্প নিয়ে আসতে পারছে যা সরাসরি আপামর দরিদ্র মানুষের কাছে কিছু নগদ ও অন্যান্য সুযোগ-সুবিধা পৌঁছে দিতে সক্ষম, তারই এক নবতর প্রতিযোগিতা শুরু হয়েছে। আর তার মৌলিক উদ্দেশ্যটাই হল, নির্বাচনে ক্ষমতা লাভ।
এ রাজ্যে এমন বহু প্রকল্প আমরা দেখেছি। কিছুদিন আগে মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন ‘কৃষক বন্ধু স্কিম’ যার আওতায় প্রতি কৃষক প্রতি একর পিছু বছরে দুবার ৫০০০ টাকা করে পাবেন। শুধু এ রাজ্যেই নয়, এমন নানা ধরনের প্রকল্প এখন বিভিন্ন রাজ্যে দস্তুর হয়ে উঠেছে। যেমন, তেলেঙ্গানায় চালু আছে ‘রায়তু বন্ধু স্কিম’ যা প্রায় ৫৮.৩৩ লক্ষ কৃষককে প্রতি একর পিছু বছরে দুবার ৫০০০ টাকা করে দিচ্ছে। এই একই স্কিম ‘কালিয়া’ নামে ওড়িষ্যায় চালু করেছেন নবীন পট্টনায়েক। অন্ধ্রপ্রদেশেও চালু হয়েছে ‘রায়তু ভরসা’ প্রকল্প যার আওতায় কৃষকেরা বছরে ১২,৫০০ টাকা করে পাচ্ছেন বিভিন্ন রাজ্যে এই এখন চলতি রেওয়াজ। এর মূল কারণ দুটি। এক, সকলেই বুঝে গেছেন, আধুনিক শিল্পে দরিদ্র-পিছিয়ে পড়া মানুষের পক্ষে কাজ পাওয়ার সম্ভাবনা অত্যন্ত কম; দুই, অতএব, তাঁদের জন্য প্রত্যক্ষ জনমুখি প্রকল্প না নিলে তা সামাজিক-রাজনৈতিক হিংসা ও অশান্তির বাতাবরণ তৈরি করবে এবং ভোটের বাজারেও সুফল পাওয়া যাবে না।
তাহলে যা হচ্ছে তা কি জনপ্রিয়তাবাদী রাজনীতির খিদমতগিরি? আমি বলব, একেবারেই নয়। উপরন্তু, এই ‘জনপ্রিয়তাবাদী’ শব্দবন্ধটি নিয়েই আমার আপত্তি আছে। এখানে আমি বরং একে ব্যবহার করেছি এর থোঁতা মুখ কিছুটা ভোঁতা করার জন্যই। তার কারণ, ‘জনপ্রিয়তাবাদী’ শব্দবন্ধটি আসলে উচ্চাসনে বসা এলিটদের এক ধরনের চালিয়াতি যারা মনে করেন, ঠিকঠাক ভাবে ‘উন্নয়নের পথে’ না এগোতে পেরে রাজনৈতিক বাধ্যবাধকতার কাছে (সোজা অর্থে, নির্বাচনী জয়-পরাজয়ের কাছে) রাজনৈতিক দলগুলির এ এক ধরনের আত্মসমর্পণ। আসলে তাঁরা ভাবতে পারেন না যে অমন ‘ঠিক করে দেওয়া’ ‘উন্নয়নের আসলি কোনও পথ’ নেই এবং গণতন্ত্রে সমস্ত শ্রেণি ও স্বার্থের কথা বিবেচনা করেই বহুজনগ্রাহ্য কিছু পথ নেওয়া হয় আর তার বিচার হয় নির্বাচনের ফলাফলের আলোকেই। আসলে গণতন্ত্রে যে ‘বহুজন হিতায় বহুজন সুখায়’ পথটিই গ্রহণ করার কথা, ‘জনপ্রিয়তাবাদী’ বলে তাকেই সাকুল্যে মস্করা করা হয়। কিন্তু মুশকিল হয়, যখন কেউ কেউ খেই হারিয়ে ফেলেন এবং অচিরে তার খেসারতও দেন
অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন রেড্ডি মহাশয় সম্ভবত তাঁর জনপ্রিয়তাকে আরও তুঙ্গে তোলার জন্য তাঁর রাজ্যের সমস্ত সরকারি বা বেসরকারি সংস্থায় ৭৫ শতাংশ স্থানীয় সংরক্ষণের আইন পাশ করিয়েছেনআর এটা তাঁর দিকে ব্যুমেরাং হয়ে যাওয়ার সম্ভাবনা ষোলোআনা। প্রথমত, বেসরকারি বা সরকারি অথবা যে কোনও সংস্থাই চলতে চায় দক্ষতা ও কর্মকুশলতার বিনিময়েসে কারণে ঠিকঠাক মানবসম্পদ নিয়োজন ও তাদের পরিচালনা একটি সংস্থার গুণগত কর্মক্ষমতা বৃদ্ধির পক্ষে অপরিহার্য। সে ক্ষেত্রে কর্মনিয়োজনের নীতিতে যদি ৭৫ শতাংশ সংরক্ষণের শর্ত আরোপ করা হয় তা কখনই অর্থনীতির বিচারে ও দক্ষতার মাপকাঠিতে কাঙ্ক্ষিত উপায় হতে পারে না। বহু ক্ষেত্রে দেখাই যেতে পারে, স্থানীয় স্তর থেকে তেমন তেমন উপযুক্ত মানবসম্পদ পাওয়া যাচ্ছে না বা যাদের নিতে বাধ্য করা হচ্ছে তাদের মান ও উৎপাদনশীলতা খুব নিম্নমানের। তা সামগ্রিক ভাবে সংস্থার পক্ষে এতটাই খারাপ হতে পারে যে ঝাঁপ গুটিয়ে অন্যত্র চলে যাওয়া ছাড়া তাদের আর কোনও গত্যন্তর নেই। যেমন ধরা যাক, একটি সংস্থা ঠিক করল, তারা ১০ জন নতুন লোক নেবে। তাহলে নতুন সংরক্ষণ নীতি অনুযায়ী তাদের ৮ জনই হবে স্থানীয় স্তরের। এবার এমনটা হতেই পারে, এই ৮ জনের মধ্যে অধিকাংশই নির্দিষ্ট সংস্থাটির জন্য অনুপযুক্ত। কিন্তু তা হলেও তাদের অন্যথা কিছু করার নেই। এ নিতান্তই ল্যাজেগোবরে অবস্থা। দ্বিতীয়ত, এই ধরনের সংরক্ষণের কথা এবার যদি বাকী রাজ্যগুলোও চিন্তা করতে শুরু করে তাহলে একেবারে সোনায় সোহাগা। ইতিমধ্যে মধ্যপ্রদেশ সরকার স্থানীয়দের জন্য ৭০ শতাংশ সংরক্ষণের কথা বিবেচনা করছে। তাহলে যেটা হবে, যেখানে যে ধরনের মানবসম্পদ দরকার সেই উপযুক্ত সম্পদ যদি না পাওয়া যায় তবে সেই সংস্থাগুলির ক্ষতি বিনে আর কোনও উপায়ন্তর থাকবে না, উপরন্তু, রাজ্যে রাজ্যে শিল্প বিকাশের তারতম্য থাকার দরুণ পিছিয়ে থাকা রাজ্যগুলি দুর্ভোগে পড়বে সবচেয়ে বেশি। সবচেয়ে বড় কথা, ভারত একটি বিবিধ মানবসম্পদ ভাণ্ডারের দেশ হিসেবে তার গুরুত্ব হারিয়ে ফেলবে এবং রাজ্যে রাজ্যে তীব্র বাদানুবাদ ও লাঠালাঠি শুরু হওয়া অনিবার্যতা হিসেবে দেখা দেবেসর্বোপরি, গত ৭২ বছরের নানান কিসিমের বিভেদের রাজনীতির মাঝে আরেক বড় বিভেদ এসে আমাদের আক্রান্ত করবে। সর্বনাশের কথা, এই দ্বৈরথে এক রাজ্য থেকে আরেক রাজ্যে যাতায়াত করাই বিড়ম্বনার বিষয় হয়ে উঠবে। তৃতীয়ত, এমনতর উদ্ভূত পরিস্থিতিতে এক রাজ্য থেকে আরেক রাজ্যে পঠনপাঠনের জন্য ছাত্রদের গতায়াতেও বাধা পড়বে। কারণ, স্থানীয়দের চাকরিগত সুবিধা দেওয়ার জন্য এবার বাইরের রাজ্য থেকে পড়তে আসা ছাত্রদের এই যুক্তিতে আটকানো হবে যে স্থানীয়দের যথেষ্ট পরিমাণে পড়াশোনার সুযোগ বাড়াতে হবে। ফলত, শিক্ষা প্রতিষ্ঠানগুলিতেও স্থানীয়দের জন্য ৭৫-৮০ শতাংশ সংরক্ষণের দাবি উঠে যাবে। মুশকিল হল, কিছু রাজ্যে এমন ধরনের কিছু বিশেষ শিক্ষা প্রতিষ্ঠান আছে যা ভারতবর্ষের অন্যত্র নেই, ফলে, সেখানেও এত বিপুল পরিমাণ সংরক্ষণের নীতি নিয়ে এগোলে তা আরও এক প্রস্থ বৈষম্য সৃষ্টি করার দিকে এগোবে যেমন, ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট (আইএসআই) ধরনের প্রতিষ্ঠান ও তাদের অধীন সেন্টারগুলি দেশে মাত্র পাঁচটি আছে (কলকাতা, দিল্লি, বেঙ্গালুরু, চেন্নাই ও তেজপুর)এবার যে পাঁচটি রাজ্যে তা অবস্থিত সেখানে যদি ছাত্র ভর্তিতেও স্থানীয়-সংরক্ষণ চালু হয় তাহলে অন্য রাজ্যের ছাত্ররা সেখানে অতি কম সংখ্যায় পড়ার সুযোগ পাবে ও যারা আবার সেখান থেকে পাশ করে বেরবে তাদের অধিকাংশ সেই রাজ্যেই চাকুরি পাওয়ার অধিকারী হবে এবং খুব কম সংখ্যক অন্য রাজ্যে (যদি সর্বত্রই চাকুরিতে সংরক্ষণ চালু হয়) চাকরি পাবে। ফলে, আইএসআই ও তাদের সেন্টার থেকে রাশিবিজ্ঞান ও অঙ্কের ভাল ছাত্ররা শুধু পাঁচটি রাজ্যেই চাকরি পাবে, বাকী রাজ্যগুলি ভাল রাশিবিজ্ঞানী পাওয়া থেকে বঞ্চিত হবে। এমন উদাহরণ ভুরি ভুরি দেওয়া যায়। চতুর্থত, এই প্রশ্নও উঠবে, স্থানীয় বলতে কাদের বোঝানো হচ্ছে? তারা কি সে রাজ্যের নির্দিষ্ট জাতি, যেমন অন্ধ্রে তেলেগু বা অসমে অসমীয়া অথবা পশ্চিমবঙ্গে বাঙালি, নাকি সে রাজ্যে দু-তিন পুরুষ ধরে বসবাসকারী অন্য জাতিগত সত্তার মানুষেরাও? এখানেও অস্পষ্টতা ও ধোঁয়াশা রয়েছে। যদি কোনও রাজ্যকে শুধুমাত্র একটি জাতিগত সত্তা দিয়ে চিহ্নিত করা হয়, তাহলে কিন্তু দ্বন্দ্ব-দ্বৈরথের এক ভয়ঙ্কর আবহে আমরা প্রবেশ করব। এক দেশ হিসেবে প্রতিটি রাজ্যে আমাদের সমঅধিকারের প্রশ্নটি সে ক্ষেত্রে মারাত্মক ভাবে ঘায়েল হবে।
তাই, এই ধরনের স্থানীয়-সংরক্ষণের বিরুদ্ধে গোড়াতেই আমাদের সতর্ক হওয়া দরকারএখন পর্যন্ত মাত্র একটি রাজ্যেই স্থানীয়দের জন্য ৭৫ শতাংশ সংরক্ষণের আইন পাশ হয়েছে। তবে রাজনৈতিক দলগুলির জনপ্রিয়তা অর্জনের প্রতিযোগিতা ও বাড়াবাড়িতে ছোঁয়াচে রোগের মতো এ আইন অন্যান্য রাজ্যেও চালু হতে বেশি দেরি হবে না। এ নিয়ে সারা দেশ জুড়ে অবিলম্বে তোলপাড় হওয়া দরকারএমত আইন দেশের সংবিধানকে লঙ্ঘন করে কিনা তাও দেখা উচিত। কারণ, যে কোনও বিচারেই তা সবিশেষ আত্মঘাতী ও গোটা দেশের পক্ষেও অর্থনৈতিক মানদণ্ডে অতীব ক্ষতিকর ও বৈষম্য সৃষ্টিতে যথেষ্ট প্রণোদায়ক।

No comments:

Post a Comment