৩৭০ ধারা বাতিলের কৃতিত্ব কংগ্রেসেরও
সৌমেন নাগ
১৯৪৭ সালের ১৫ আগস্ট ব্রিটিশ ঔপনিবেশিক শাসকের হাত থেকে ভারতকে দ্বিখণ্ডিত করে ক্ষমতার বাটোয়ারার মাধ্যমে শাসন ভার পাওয়ার পর ধরে নেওয়া হয়েছিল, এবার দুই সম্প্রদায় তথা দুই দেশের শাসকেরা অন্ততপক্ষে লক্ষ লক্ষ মানুষের সব হারানোর আর্তনাদের বিষাদঘন ঘটনাগুলির কথা মনে রেখে উভয় খণ্ডের মধ্যে শান্তির প্রচেষ্টায় ব্রতী হবেন। কিন্তু ১৫ আগস্ট থেকে ২৭ অক্টোবর- মাত্র তিন মাসের মধ্যেই উভয় দেশের সেনাবাহিনী ঝাঁপিয়ে পড়ল একে অপরের বিরুদ্ধে। লক্ষ্য কাশ্মীরের দখল। ১৯৪৯ সালের ১ জানুয়ারি উভয় দেশের মধ্যে যুদ্ধবিরতির চুক্তি হয়। কাশ্মীর দ্বিধাবিভক্ত হয় যুদ্ধ বিরতির রেখা বরাবর। ২৭ জুলাই ১৯৪৯ রাষ্ট্রসঙঘের ভারত-পাকিস্তান বিষয়ক কমিটির উপস্থিতিতে করাচীতে উভয় দেশ যুদ্ধবিরতি রেখা চিহ্নিত করে যে চুক্তিপত্রে স্বাক্ষর করেছিল, মনে করা হয়েছিল এই রেখাটিকেই উভয় দেশের সীমানা চিহ্নিত করে একটা স্থায়ী সমাধান হতে পারে; দেশের সাধারণ মানুষ এই যুদ্ধের উত্তাপ থেকে সরে এসে নতুন করে তাদের ভাঙা ঘরে ভবিষ্যৎ গড়ার কাজে শান্তিতে অবশিষ্ট খুদকুড়ো নিয়ে আত্মনিয়োগ করতে পারবে। সমস্যা হচ্ছে, সাধারণ মানুষ শান্তি চাইলেও সেই শান্তি যে ক্ষমতার কারবারীদের ক্ষমতাকে ধরে রাখতে অনিশ্চয়তার আশঙ্কার সামনে দাঁড় করিয়ে দেয় অশান্তিকে টিকিয়ে রাখতে, তাই তারা আজকের দুনিয়ায় নবতম ভয়াবহ অস্ত্র ধর্ম ও জাতিগত বিভেদ নীতিকে ব্যবহার করে।৭০ বছর ধরে জম্মু-কাশ্মীর-লাদাখ নিয়ে চলেছে ভারত পাকিস্তানের রাজনৈতিক লড়াই। তিন তিনটি যুদ্ধের উত্তাপ সইতে হল উভয় দেশের মানুষকে। এখনও প্রতিদিন যুদ্ধের হুমকির উত্তেজনার তাপে উভয় দেশের মানুষের ক্ষুধার রুটি সেঁকার পরিবর্তে উত্তেজনার অনিশ্চয়তার ভাবনাকে সেঁকতে হচ্ছে। কতদিন চলবে একে অপরের বিরুদ্ধে এই মানসিক লড়াইয়ের বন্দীশালায় আটকে রেখে মূল সমস্যাগুলি থেকে তাদের দূরে রাখার এই কৌশলের খেলা? এবার তো সময় এসেছে এর এক স্থায়ী সমাধানের।
লড়কে লেঙ্গে পাকিস্তান বা লড়কে লেঙ্গে হিন্দুস্থানের মতো লড়কে লেঙ্গে কাশ্মীর যে সম্ভব নয় এটা জেনেও আমাদের রাজনৈতিক প্রভুরা তাদের ভোট মৃগয়ার স্বার্থে বাস্তব কথাটা বলতে পারছেন না। সেদিন জহরলাল নেহেরু যুদ্ধ বিরতির কথা ঘোষণা না করলে সম্পূর্ণ কাশ্মীর আজ ভারতের অংশ হত, সৃষ্টি হত না আজাদ কাশ্মীর- এইসব বিলাপের কোনও মূল্য বর্তমান আন্তর্জাতিক বিন্যাসে নেই। অতীতের রাষ্ট্রনেতার কোনও চুক্তি সেই শাসনের অবসানের সঙ্গে বাতিল হয় না। তাহলে তো জার শাসনের চুক্তি বলে আলাস্কায় আমেরিকার অধিকার বাতিল হয়ে আবার রাশিয়ার অধিকারে চলে আসত। চীন তখন দুর্বল ছিল বলে শক্তিশালী ব্রিটিশ শাসকদের তৈরি ডুরান্ড বা ম্যাকমোহন লাইনকে সীমানা বলে মেনে নিয়েছিল, তাহলে তো চীনের এই যুক্তি মেনে ভারতের অনেক এলাকা চীনের হাতে দিয়ে দিতে হয়। আবার শক্তিশালী মাঞ্চুরিয়া সাম্রাজ্যের আমলে চীনের অধীনে যে বিশাল এলাকা এসেছিল তা আজকের তথাকথিত সমাজতান্ত্রিক চীনের দাবি অনুসারে মেনে নিলে ভারতও তাহলে দাবি করতে পারে, অতীতের ভারতীয় সম্রাটরা দক্ষিণ-পূর্ব এশিয়ার যে বিশাল এলাকা জুড়ে তাদের সাম্রাজ্য বিস্তার করেছিল সেগুলি আজ ভারতের অন্তর্ভুক্ত হবে। আজকের বাস্তবতায় যা সম্ভব তাকে বিবেচনায় এনে সমস্যার স্থায়ী সমাধানের পথ খুঁজতে হবে। বার্লিনের প্রাচীর ভেঙ্গে দুই জার্মানি এক হওয়ার মতো ভারত ও পাকিস্তানের দ্বি-জাতিতত্ত্বের প্রাচীর সরে গিয়ে আবার দুই দেশ এক হবে, এই সুখস্বপ্ন সত্যি হলে তার থেকে সুখকর আর কিছু হতে পারে না। কিন্তু বাস্তবকে নিয়ে ভাবতে হবে। খোঁজ করতে হবে মীমাংসার পথ।
স্বরাষ্ট্রমন্ত্রী লোকসভায় ঘোষণা করেছেন, শুধু পাকিস্তান অধিকৃত কাশ্মীর নয়, চীনের দখলে থাকা লাদাখকেও তিনি মুক্ত করবেন। প্রতিটি ভারতবাসী তাই চায়। তবে চাওয়া ও পাওয়ার মাঝে যে বিশাল ফাটল তাকে অতিক্রম করার পথও যে বলা দরকার। আপাতত চীন এই আলোচনার বাইরে থাক। পাকিস্তানের দখলে থাকা কাশ্মীর যা আজাদ কাশ্মীর নামে পরিচিত তার সম্পর্কে তো আমাদের জানাটাও অনেকটা ভাসা ভাসা।
পাকিস্তানের অধীন এই এলাকাটির দুটি ভাগ। একটি আজাদ কাশ্মীর। এটি জম্মু ও কাশ্মীর প্রদেশের পশ্চিম অংশ। আয়তন ৫১৩৪ বঃ কিমি যা পাক অধিকৃত কাশ্মীরের ১৫ শতাংশ এবং সমগ্র জম্মু ও কাশ্মীর রাজ্যের ৬ শতাংশ মাত্র। তুলনামূলক ভাবে পাক অধিকৃত কাশ্মীরের উত্তরাঞ্চলের আয়তন অনেক বড়। পাক অধিকৃত কাশ্মীরের ৮৫ শতাংশ। এই অঞ্চলটি প্রায় জনবিরল। তবে মনে রাখা দরকার, গিলগিট এজেন্সি ও বালতিস্থান নিয়ে এই উত্তরাঞ্চল ব্রিটিশ রাজনৈতিক প্রতিনিধির নিয়ন্ত্রণাধীন প্রশাসনিক বাঁধনে কাশ্মীরের আংশিক নিয়ন্ত্রণে থাকলেও এটি সম্পূর্ণ ভাবে কাশ্মীরের অংশ ছিল না। ব্রিটিশ প্রতিনিধি মেজর ব্রাউনের প্ররোচনায় গিলগিট এজেন্সির আদিবাসী নেতারা সেখানে পাকিস্তানের পতাকা উত্তোলন করে তারা পাকিস্তানে যোগ দিয়েছে বলে ঘোষণা করেছিল। চীন, তিব্বত, আফগানিস্তান ও রাশিয়ার সীমান্তবর্তী বলে এর সামরিক গুরুত্ব খুব বেশি। গিলগিট ও বালতিস্তান নিয়ে গঠিত এই অঞ্চলের জনগোষ্ঠীর সংখ্যাগরিষ্ঠ অংশ শিয়া এবং আদিম জনজাতি। এরা নিজস্ব নেতা দ্বারা শাসিত। পাকিস্তানের দখলে থাকলেও এরা সেখানকার আইন রীতিনীতির খুব একটা ধার ধারে না।
কাশ্মীরের মানুষের আত্মনিয়ন্ত্রণের অধিকার অবশ্যই আছে। তাদের যদি মনে হয় সেই অধিকার খর্ব হচ্ছে, তাদের আন্দোলনেরও অধিকার আছে। এই অধিকার শুধু কাশ্মীরীদের ক্ষেত্রে নয় সব সম্প্রদায় তথা জাতির আছে। কিন্তু এই অধিকারে যদি ধর্মীয় পরিচয় প্রধান হয়ে দাঁড়ায় তখন কিন্তু তাকে আর আত্মনিয়ন্ত্রণের আন্দোলন বলা চলে না। সেটা হয়ে দাঁড়ায় সাম্প্রদায়িক ভাবনার প্রকাশ। এখানেই মানবাধিকার সংগঠনগুলির দুর্বলতা প্রকট হয়ে পড়ছে। এরা রাষ্ট্রীয় সন্ত্রাস নিয়ে প্রতিবাদে মুখর হয় অথচ মৌলবাদী মুসলিম সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে বহু ক্ষেত্রেই এক আত্মক্ষয়ী নীরবতা পালন করে বলেই সাধারণ মানুষ তাদের প্রতিবাদকে ভোট রাজনৈতিক দলগুলির মতো মুসলিম তোষণ বলে তাদের পাশে আসতে চান না। অথচ সাধারণ মুসলিম জনগোষ্ঠী কিন্তু এই সন্ত্রাসবাদী ইসলামি ভাবনাকে সমর্থন করে না। এই প্রসঙ্গে আরও একটি প্রশ্নের উত্তর দেওয়ার দরকার ছিল। কারা কাশ্মীরী? কাশ্মীরী পণ্ডিতরা কি কাশ্মীরী নয়? ধর্ম বিশ্বাসে তারা হিন্দু বলে কাশ্মীর থেকে সাম্প্রদায়িক ইসলামিক সন্ত্রাসবাদীদের আক্রমণ থেকে বাঁচতে দলে দলে তাদের জন্মভূমি কাশ্মীর থেকে তারা পালিয়ে এসে উদ্বাস্তু শিবিরে আশ্রয় নিয়েছিল, তখনই তো সব ধর্মনিরপক্ষ সংগঠনগুলির বোঝা দরকার ছিল যে এই ঘটনা পাল্টা আরেক ধর্মীয় সাম্প্রদায়িক শক্তির জন্ম দেবে। কাশ্মীরের এই বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের অন্যতম শীর্ষ নেতা সৈয়দ আলীশাখ গিলানী তাঁর ‘কাশ্মীর নভ-ই হুরিয়ত’ বইতে লিখেছেন, তাঁরা কাশ্মীরী বলতে শুধু কাশ্মীরী মুসলিমদেরই মনে করেন। তাই তিনি ‘হিন্দু’ ভারতের পরিবর্তে ইসলামিক পাকিস্তানের সঙ্গে কাশ্মীরকে যুক্ত করার দাবি করেন। এর কারণ হিসেবে তাঁর আরও যুক্তি, কাশ্মীরী মুসলমানরা ভাষা, বর্ণ, সংস্কৃতি, সভ্যতা, আচার-ব্যবহার ও চিন্তায় এক পৃথক জাতি। এদের ঐক্যের ভিত্তি ইসলাম।
প্রশ্নটা যে এখানেই। ধর্মীয় পরিচয় কি মানবাধিকার, আত্মনিয়ন্ত্রণ বা পৃথক এক জাতির পরিচয়
নিয়ে এভাবে বিচ্ছিন্ন হবার অধিকারের দাবি করতে পারে? ভারতের প্রায় ৮০ শতাংশ হিন্দু সেই দাবিতে যদি ভারত নিজেদের হিন্দু রাষ্ট্রের আত্মনিধনকারী সিদ্ধান্ত নেয় তবে গোয়া, নাগাল্যান্ড কোথায় যাবে? সেখানে তো অধিকাংশ খ্রিস্টান। শিখদের কিছু অংশ যে পৃথক শিখ রাষ্ট্রের দাবি করছে তার কী হবে? মানবাধিকারের অর্থ তো খণ্ডিত মানবাধিকার হতে পারে না। ধর্ম বিশ্বাস আর মানবাধিকার যদি এক হত তবে পৃথিবীতে এত যুদ্ধের ঘটনা ঘটত না। খ্রিস্টান হিটলার আক্রমণ করত না খ্রিস্টান ধর্মভাইদের। লড়াই হত না ইরান ইরাকের। পাকিস্তানের সেনার হাতে নিহত হত না পূর্ব পাকিস্তানের লক্ষ লক্ষ মুসলমানেরা।
বিহার থেকে রুটি রোজগারের তাগিদে যেদিন মজুরেরা কাশ্মীরের ইটভাটায় কাজ করতে গিয়েছিল, তারা হিন্দু, এই বিচারে যখন তাদের সারিবদ্ধ ভাবে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করা হয়েছিল, কাশ্মীরী পন্ডিতদের কাশ্মীর থেকে বিতাড়িত করে এই উপত্যকায় যখন সম্পূর্ণ ইসলামিকরণের আত্মক্ষয়ী ভাবনার প্রকাশ শুরু হয়েছিল, তখনই তো দেশের সব শক্তির একযোগে এর প্রতিরোধে এগিয়ে আসার কথা ছিল। বিজেপি প্রতিবাদ করেছিল তার রাজনৈতিক অঙ্ক কষে। যত বেশি হিন্দু আক্রান্ত হবে তত সে তার হিন্দু ঐক্যের সাম্প্রদায়িক তাসকে ব্যবহার করতে পারবে। আজ বিজেপি সেই রাজনৈতিক পাশা খেলায় জয়ী হওয়ায় তথাকথিত প্রগতিবাদীরা এখন সর্বনাশের রব তুলেছেন। তারা যদি কুরু রাজসভায় দ্রৌপদীর লাঞ্ছনার সময় কুরু মহারথীদের মতো এমন ভাবে মুখ লুকিয়ে না রেখে কাশ্মীরের সন্ত্রাসের প্রশ্নে রাষ্ট্রীয় সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিবাদের পাশাপাশি এই তালিবানী সন্ত্রাসের বিরুদ্ধেও তীব্র প্রতিবাদ করতেন তবে কিন্তু বিজেপির এই বিজয় নিয়ে এমন অসহায় আত্মবিলাপ করতে হত না। পাকিস্তানের হানাদারদের হাত থেক কাশ্মীরকে বাঁচাতে ব্রিগেডিয়ার ওসমানের সেই অভূতপূর্ব বীরত্ব ও শহীদ হওয়ার ইতিহাস আজকের প্রজন্মের কাছে উপযুক্ত মর্যাদায় যদি তুলে ধরা হত তবে বুরহান ওয়নিরা এমন ভাবে উপস্থিত হত না।
অমরনাথ শিবলিঙ্গ তো আবিষ্কার করেছিলেন এক কাশ্মীরী মেষপালক মুসলিম। তার পরিবার তখন থেকে এই পবিত্র শিবলিঙ্গের রক্ষণাবক্ষেণ করে আসছে। ২০০৮ সালে ৪০ একর জমি অমরনাথ শ্রাইন বোর্ডকে দেওয়া হয়েছিল সেখানে তীর্থযাত্রীদের জন্য একটা স্থায়ী বিশ্রামাগার নির্মাণের জন্য। এতে স্থানীয় কাশ্মীরীদেরই সুবিধা হত। অথচ গিলানীদের মতো বিচ্ছিন্নতাবাদী সাম্প্রদায়িক শক্তিগুলি এর বিরুদ্ধে হিংসাত্মক আন্দোলন সৃষ্টি করলে জম্মুতে তার পাল্টা যে পথ অবরোধ হয়েছিল তাতে কিন্তু সেখানে হিন্দু ও মুসলমান উভয়েই সামিল হয়েছিল। কারণ, অমরনাথ তীর্থযাত্রার ওপর এই রাজ্যের অর্থনীতি অনেকটাই নির্ভরশীল।
৩৭০ ধারার ইতিহাস ও তার বিলোপ নিয়ে ইতিমধ্যেই বহু আলোচনা হয়েছে এবং হবে। একচক্ষু হরিণের মতো এই বিলোপ নিয়ে শুধুমাত্র বিজেপির সাম্প্রদায়িক রাজনীতির দিকে আলোচনাকে নিক্ষেপ করলে কিন্তু নিজেদের দায়কে এড়ানো যাবে না। এতগুলি ধর্মনিরপক্ষে দল ও সংস্থা থাকতেও বিজেপি কেন আজ এমন অপ্রতিহত গতিতে তাদের পেছনে ফেলে দেশের শাসনক্ষমতায় আসতে পারল তার উত্তর দেওয়ার দায় থাকলেও তা দিতে না পারলে মানুষ কিন্তু বিজেপির কাছেই সেই উত্তর খুঁজতে যাবে। খুঁজবে তাদের কাছেই আশ্রয়।
এক সময়ের সেই ‘লড়কে লেঙ্গে পাকিস্তান’ বা ‘ লড়কে লেঙ্গে কাশ্মীর’ আজ অচল। রাজনাথের পরমাণু অস্ত্র ব্যবহার নীতি পরিবর্তনের ঘোষণা, অপরদিকে পাকিস্তানের সামরিক বাহিনীর হুমকি, কোনওটাই বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা নেই। উভয়েই যদি আত্মহত্যা করতে চায় সে অন্য কথা। ভাবতে হবে এর সমাধানের কথা। ভুট্টো এক সময় ভারতের বিরুদ্ধে কাশ্মীর নিয়ে হাজার বছরের যুদ্ধের কথা ঘোষণা করেছিলেন। তার দেশেরই সামরিক শাসক তাকে ফাঁসিতে ঝুলিয়ে দিল। জহরলাল নেহেরু সেদিন যুদ্ধবিরতি ঘোষণা না করলে কী হত সেই প্রশ্নের এখন কোনও মূল্য নেই। কাশ্মীরের একটা অংশ পাকিস্তানের দখলে আছে ৭০ বছরেরও বেশি সময় ধরে। মেনে নেওয়া হয়েছে অঘোষিত ভাবে লাইন অফ কনট্রোলকে সীমানা বলে। কাশ্মীর উভয় রাষ্ট্রের নায়কদের কাছে তাদের ভোট রাজনীতির হাতিয়ার। উগ্র জাতীয়তাবাদ তাদের মূলধন। সেই সুযোগে পৃথিবীর ভয়ঙ্করতম শক্তি ইসলামিক সন্ত্রাসবাদ সাধারণ মানুষের মনে প্রভাব বিস্তার করার সুযোগ পাচ্ছে। সোভিয়েত সমাজতান্ত্রিক প্রভাব থেকে মুক্ত হতে চেয়ে তালিবানদের আগমনের সুযোগ করে দিয়ে আজ শুধু আফগানিস্তান নয় সারা দুনিয়ার মানুষকে তার মূল্য পরিশোধ করতে হচ্ছে। LOCকে সামনে রেখে দুই দেশ আলোচনা শুরু করতে পারে কিনা ভেবে দেখলে ক্ষতি তো কিছু নেই। ভারত তো এক দলীয় শাসনে চীনের মতো তার মাটিতে প্রতিবাদীদের ট্যাংকের চাকার তলায় পিষে মারতে পারবে না। পাকিস্তানের মতো সামরিক শাসকের হাতে দেশের মানুষের ভাগ্যকে সঁপে দিতেও পারবে না। ভারত গণতান্ত্রিক দেশ। আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান করতে হবে। কাশ্মীর আমাদের। কাশ্মীরের মানুষেরা আমাদেরই আপন লোক। তাদের কোনও ভাবেই সন্ত্রাসবাদীদের শিকার হতে দিতে পারা যায় না।
৩৭০ ধারা বাতিল করা নিয়ে আজ যারা প্রতিবাদ মুখর হয়ে উঠেছে তারা একটা সত্যকে অস্বীকার করছে। ৩৭০ ধারার বিলোপ কিন্তু কংগ্রেসের শাসনকালেই ঘটেছে। পণ্ডিত জহরলাল নেহেরুর আমলেই শেখ আব্দুল্লার মন্ত্রীসভাকে বাতিল করে তাকে কারারুদ্ধ করে বক্সী গোলাম মহম্মদকে কাশ্মীরের প্রধানমন্ত্রীর পদে বসানো হয়েছিল। সে সময় (১৯৫৪) ভারতের রাষ্ট্রপতির জম্মু-কাশ্মীরের জন্য একটি সাংবিধানিক নির্দেশিকায় বলা হয়েছিল, জম্মু-কাশ্মীরে যে কোনও বিষয়ে আইন প্রণয়নের ক্ষমতা ভারত সরকারকে দেওয়া হল। সেদিন গোলাম মহম্মদের উদ্যোগে জম্মু-কাশ্মীরের বিধানসভায় তা অনুমোদিত হয়েছিল। এভাবেই তো ৩৭০ ধারা অবসানের সূত্রপাত হয়েছিল। ১৯৫৬ সালের ১৭ নভেম্বর জম্মু-কাশ্মীরের যে সংবিধান গৃহীত হয়েছিল, সেখানেই বলা হয়েছিল জম্মু-কাশ্মীর ভারতের একটি অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে রয়েছে এবং থাকবে। তাহলে আজ ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরকে যে ভারতের অন্য সব রাজ্যের মতোই এক সমমর্যাদার রাজ্যে রূপান্তরিত করা হয়েছে তার পূর্ণ কৃতিত্ব যেমন বিজেপি নিতে পারে না তেমনি কংগ্রেসও এর বিরোধিতায় এভাবে রাস্তায় নামতে পারে না।
তবে কাশ্মীর উপত্যকার সাধারণ মানুষ যাতে উপলব্ধি করে যে তারা ধর্মীয় পরিচয় ছাড়াও পৃথিবীর বৃহত্তম গণতন্ত্রের এক গর্বিত নাগরিক, তা বুঝতে দেওয়ার দায়িত্ব কিন্তু আমাদের সবার। এখানেই প্রয়োজন খোলা মনে আলোচনা। পাকিস্তানের শাসকেরা এই আলোচনা চায় না। কারণ, পাকিস্তানের জন্মই হয়েছে দ্বিজাতি তত্ত্বের ওপর দাঁড়িয়ে। তাদের যুক্তি ছিল, হিন্দু ও মুসলমান পৃথক জাতি, তারা তাই একসঙ্গে থাকতে পারে না। মুসলিমদের জন্য চাই পৃথক ইসলামি পাকিস্তান। ভারতের নেতৃত্ব তো দ্বিজাতি তত্ত্ব মানতে চায়নি। কমিউনিস্ট পার্টি অবশ্য স্তালিনের জাতি তত্ত্বকে সমর্থন জানাতে ১৯৪২ সালের সেপ্টেম্বর মাসের মাদুরাই প্লেনামে মুসলমানদের পৃথক জাতি ঘোষণা করে তাদের পৃথক হবার অধিকারকে সমর্থন করে প্রস্তাব নিয়েছিল। কংগ্রেসের মধ্যে কিছু উগ্র হিন্দুত্ববাদী নেতারাও অবশ্যই মুসলিম লীগকে পৃথক হবার প্ররোচিত করার দায়ে অভিযুক্ত হবে।
দ্বিজাতি তত্ত্ব মিথ্যা, এটা প্রমাণিত হলে পাকিস্তানের জন্মই ভুল, তা স্বীকার করে নিতে হবে। পাকিস্তানের সামরিক শাসন নিয়ন্ত্রিত সরকারের টিকে থাকতে হলে তাকে ভারত বিরোধিতাকে বজায় রাখতে হবে। এতে কিন্তু ভারতের লাভ। কারণ, পাকিস্তান যে একটি ব্যর্থ রাষ্ট্র তা প্রমাণিত। ইতিমধ্যেই সে হারিয়েছে পূর্ব পাকিস্তানকে। বালুচিরা বিদ্রোহের পতাকা তুলেছে। আমাদের দরকার তাই এক সহনশীলতা। পাকিস্তানের সাধারণ মানুষ আমাদের মিত্র ও ভাই। পাকিস্তানের শাসক বিরোধিতা তাই কোনওভাবেই যেন পাকিস্তানী বিরোধীতায় রূপান্তরিত না হয়।
No comments:
Post a Comment