Wednesday, 7 May 2014

'অপুর পাঁচালী ' নিয়ে দুটি-একটি কথা

ছকের দৃশ্য!

ঋতি রায় 

খুব সম্প্রতি 'অপুর পাঁচালী' নামে একটি বহু প্রচারিত, প্রায় হইচই ফেলে দেওয়া ছবি দেখলাম।
ছবিটা দেখে যা বুঝলাম তা হল, বঙ্গদেশে অন্তত সফল নির্দেশক হতে গেলে যা চাই তা হল খানিকটা সাদা-কালো আর খানিকটা রঙীন, একটা মাল টানার দৃশ্য, ন্যাকা নায়িকা আর সর্বোপরি গডফাদার মণি-শ্রীকান্ত, বাংলা ছবিকে যাঁরা একরকম কিনে নিয়েছেন। এবং মনে করছেন যে বাঙালির কিছু জনপ্রিয় কালচারাল সাইনকে, যেমন অপু, ঋত্বিক ঘটক, শংকর, আন্টনি ফিরিঙ্গীকে শ্রীভেঙ্কটেশের ঝাঁ-চকচকে নতুন মোড়কে বাজারে ছাড়তে পারলেই বাঙালি একেবারে জিয়া নস্টাল হয়ে গপগপিয়ে খাবে। You can fool some people all the time and all the people sometimes, but not all the people all the time.
জোর করে অপুর জীবনের সাথে মেলানোর চেষ্টা ধৈর্যপরীক্ষা-উদ্রেককারী। সঙ্গে আছেন পার্ণো মিত্তির যাঁর অন্তত শর্মিলা-অভিনীত অপর্ণা দেখে বোঝা উচিত ছিল যে, কি করিতে হইবে। আর পরমব্রতকে বলার, স্ত্রী মারা যাওয়ার দৃশ্যে দাঁত খিঁচোনো ছাড়াও কিছু করা যেত। দাঁত খিঁচোলেই খুব দুঃখ বোঝায় জানতাম না। এই স্ত্রী মারা যাওয়া ছাড়া আর কোনো মিল সেভাবে পেলাম না সুবীরবাবু ও অপুর মধ্যে।
'শব্দ'র পর এই ছবি? এদিকে 'বাকিটা ব্যক্তিগত' হল পায় না।
পু: আনন্দবাজার বলেছিল যে না দেখলে জীবন বৃথা।

No comments:

Post a Comment