Thursday 3 August 2017

রায়গঞ্জের নাগরিক সমাজ

আদিবাসী মহিলা ধর্ষণ ও রায়গঞ্জের প্রতিবাদ
জয়ন্ত ভট্টাচার্য 



গত ৯ জুলাই রবিবার কয়েকজন দুষ্কৃতী আগ্নেয়াস্ত্র দেখিয়ে দুই নাবালিকা, এক যুবতী, এক শিক্ষিকা সহ চার আদিবাসী মহিলাকে গণধর্ষণ করে রায়গঞ্জ পৌর বাসস্ট্যান্ডের বিশ্রামাগারে এবং পাশের এক হোটেলে  এই নারকীয় ঘটনার প্রতিবাদে উত্তর দিনাজপুর ও পার্শ্ববর্তী অঞ্চলের আদিবাসীরা ১৪ জুলাই সশস্ত্র বিক্ষোভ মিছিল করে তাতে রণক্ষেত্র হয়ে ওঠে রায়গঞ্জ শহর আতঙ্কের পরিবেশ তৈরি হয় শহর জুড়ে যদিও সে আতঙ্ক প্রধানত ছিল দুষ্কৃতিদের মধ্যে আদিবাসীদের অবদমিত ক্ষোভের মিছিলে কিছু কিছু ভাংচুরের ঘটনা ঘটলেও, যাতে ছোট ব্যবসায়ীরাই মূলত ক্ষতিগ্রস্ত হয়েছে, প্রায় ব্যতিক্রমহীনভাবে আপামর মানুষ এই সাহসী প্রতিবাদকে সমর্থন জানিয়েছেন, কেউ কেউ প্রকাশ্যে কুর্ণিশও ব্যবসায়ী সমাজ সহ সমস্ত রায়গঞ্জবাসী সেদিন দেখেছিলেন প্রায় ২০,০০০ আদিবাসীর প্রতিবাদী মিছিলের সময় পরিপূর্ণ প্রশাসনিক ব্যর্থতা প্রশাসনিক ব্যর্থতার প্রতিবাদে দুটি ব্যবসায়ী সংগঠন পরপর দুদিন রায়গঞ্জ বনধ ডাকে সব মিলিয়ে এক নৈরাজ্যের পরিস্থিতি সৃষ্টি হয়, জনজীবনে ভীতি চেপে বসে সম্ভবত এতাবৎ কালে রায়গঞ্জের মতো political society-তে (যেখানে কলকাতা বা দক্ষিণবঙ্গের অনেক অঞ্চলের মতো সিভিল সোসাইটি গড়ে ওঠেনি) বিভাজিত শহরে প্রথমবারের মতো স্বতস্ফুর্তভাবে 'We Want Justice' শ্লোগান দিয়ে রাজনীতিকে অতিক্রম করে  যুবসমাজের এক সুসজ্জিত মিছিল হয় ১৭ জুলাই

এরকম এক পরিস্থিতিতে প্রতিবাদে সামিল হল রায়গঞ্জ নাগরিক সমাজ পুলিশ সুপার এবং পরবর্তীতে রায়গঞ্জ থানার ওসি-কে সরিয়ে দেওয়া হলেও যে নাগরিক সমাজের রোষ বিন্দুমাত্র প্রশমিত হয়নি তার প্রমাণ মিলল ২০ জুলাইয়ের বিক্ষোভ মিছিলে নাগরিক সমাজের দাবি তিনটি – () নাবালিকা ও আদিবাসী ধর্ষণকান্ডে যুক্ত সমস্ত দোষীদের ধরতে হবে ও উপযুক্ত বিচারের ব্যবস্থা করতে হবে, () পৌরসভা ও পুলিশ প্রশাসনকে দায়িত্ব নিতে হবে রায়গঞ্জকে দুষ্কৃতিমুক্ত করার ক্ষেত্রে এবং () জাগ্রত হোক নাগরিক সমাজ, জাগ্রত হোক প্রতিবাদী নাগরিক বিবেক এই শহর শিল্পী, সংষ্কৃতিপ্রেমী মানুষের এই শহরে অবাধে মেয়েরা ঘোরাফেরা করে থাকে, তাদের শহর খুনিদের শহর নয়, সম্প্রীতির শহর রাজনৈতিক, ধর্মীয়, সাংস্কৃতিক বা যে কোনও গোষ্ঠীগত পরিচয়কে অতিক্রম করে জন্ম নেওয়া এই সুবৃহৎ মিছিলে আওয়াজ উঠল মানুষের শহরে ক্রিমিনালদের দৌরাত্ম্য বন্ধ করতেই হবে

মিছিলের পুরোভাগে ছিলাম আমি, বণিক সমাজের নেতা শংকর কুন্ডু, আইনজীবী নাট্যকর্মী অশোক ব্যনার্জী, রায়গঞ্জ করোনেশন স্কুলের প্রধান শিক্ষক শুভেন্দু মুখার্জী ও অন্যান্য স্কুলের শিক্ষকেরা, ডঃ সুদেব সাহা, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা, বিভিন্ন মহিলা ও নারী সংগঠনের কর্মী সহ বহুল সংখ্যক ছাত্র-যুবক-যুবতী এবং বিভিন্ন পেশার সাথে যুক্ত কয়েক হাজার মানুষ পরের দিন সন্ধ্যার পর থেকেই ছন্দে ফিরতে শুরু করে রায়গঞ্জ শহর
এরপরে ৩০ জুলাই নাবালিকা আদিবাসী ধর্ষণে জড়িতদের শাস্তি ও সমাজকে দুর্বৃত্তায়ন ও দুষ্কৃতিমুক্ত করে তোলার লক্ষ্যে নাগরিক কনভেনশন হয় চোখে পড়ার মতো, প্রত্যাশা  ছাপিয়ে উপস্থিতি ছিল কনভেনশনে ছাত্র-যুবক-শিক্ষক-চিকিৎসক সহ উপস্থিত ছিলেন নাট্যকার-কবি-চিত্রশিল্পী-আইনজীবী সহ বিশিষ্ট নাগরিকরা এই কনভেনশনে তাৎক্ষনিক আবেদনে প্রায় ৬,৫০০ টাকা সংগৃহীত হয় আক্রান্ত আদিবাসীদের হাতে তুলে দেবার জন্য কয়েকশ মানুষের কথা আগামীতে নিশ্চিতভাবেই গর্জনের রূপ নেবে এ বিষয়ে আশাবাদী 'রায়গঞ্জ নাগরিক সমাজ'

পল ফারমার তাঁর Pathologies of Power গ্রন্থে হাইতিতে ভূমিসন্তান যুবতী অ্যাসেফি-র ভূমি থেকে উৎখাত হওয়া এবং পরবর্তীতে বিভিন্ন করুণ ও বিপজ্জনক অভিজ্ঞতার মধ্যে দিয়ে গিয়ে AIDS আক্রান্ত হবার কাহিনি বিবৃত করেছেন ক্ষমতা কীভাবে প্যাথলজিকাল হয়ে ওঠে তার নিখুঁত বিবরণ দিয়েছেন, বিশেষ করে স্বাস্থ্যের জগতে নারী হবার জন্য হাইতির অ্যাসেফি এবং রায়গঞ্জের আদিবাসী ক্যারোলাইনারা বারেবারে আক্রান্ত হয় স্বাস্থ্যের গবাক্ষ দিয়ে দেখলে হাইতিতে হয় এইডস, রায়গঞ্জের কিশোরী post-traumatic syndrome-এর শিকার স্তরায়িত সমাজে (stratified society) প্রান্তের স্বর, প্রান্তের আর্তনাদ এমনকি রায়গঞ্জের মতো প্রান্তিক শহরের কানে কিংবা মননে প্রবেশ করে না আমরা এভাবেই নির্মিত হই, এটাই আমাদের স্বাভাবিকতা এখানে একটি রাজনীতি-ধর্ম-নিজস্ব সংস্কৃতি ও কৌম পরিচয়কে অতিক্রম করে একটি সক্রিয় নাগরিক সমাজের উপস্থিতি ঐতিহাসিকভাবে প্রয়োজনীয় আমলাতন্ত্র, প্রশাসন ও রাষ্ট্রের যৌগ্যপদ্যে যে সামাজিক কাঠামো গড়ে ওঠে সেখানে আর্থ-সামাজিক ও রাজনৈতিক ক্ষমতা একজন নাগরিককে (বেশিরভাগ ক্ষমতার সম্পর্কে নিতান্ত দুর্বল) মুছে ফেলতে পারে এর সাথে যুক্ত হবে একজন ব্যক্তির শ্রেণিগত অবস্থান যেখানে এমনকি মূল নাগরিক সমাজের সঙ্গেও সম্পর্কের ধরণ অনেক ক্ষেত্রে নির্ধারিত হয় নাগরিক সমাজ তো বৃহত্তর সমাজের একটি রেপ্লিক, আবার রেপ্লিকা নয়ও রায়গঞ্জের বর্তমান নাগরিক আন্দোলনে এ বিষয়গুলো নজর থেকে হারিয়ে যায়নি  

No comments:

Post a Comment