Friday 26 June 2015

'একক মাত্রা' জুলাই ২০১৫

প্রকাশ পেল 'একক মাত্রা' ২০১৫ জুলাই সংখ্যা 
প্রচ্ছদ ছবি এঁকেছেন প্রদীপ মৈত্র 




সূচিপত্র
একটু জানাই, কিছু কিছু বিক্রেতা ও বইয়ের দোকান আমাদের কপিগুলো নিয়ে আর দাম দিচ্ছেন না, কিছু ক্ষেত্রে অবিক্রিত কপিগুলোও ফেরত দিচ্ছেন না। আমাদের পক্ষে এ খুব বিপদের কারণ। তাই, আগামী সংখ্যা থেকে আমরা শুধুমাত্র কতিপয় ভদ্রস্থ স্টলগুলোতেই আমাদের কপি দেব।
যারা 'একক মাত্রা' সংগ্রহ করতে চান তাঁরা দয়া করে ওই নির্দিষ্ট দোকানগুলো থেকে নেবেন, নচেৎ আমাদের গ্রাহক হয়ে ডাকযোগে নিতে পারেন অথবা প্রতি মাসের দ্বিতীয় শনিবার কলকাতার একাদেমি অফ ফাইন আর্টস'এর সামনে লিটল ম্যাগাজিন মেলা থেকে; একান্তই না পেলে ব্যক্তিগত যোগাযোগে।
যে দোকানগুলোতে পাবেনঃ পাতিরাম, বুক মার্ক, বইচিত্র, ধ্যানবিন্দু (এগুলো সব কলেজ স্ট্রিট অঞ্চলে), কোলের স্টল(বিবাদি বাগ), সুনীলের দোকান(উলটোডাঙ্গা), কল্যাণের দোকান(রাসবিহারী), বেলঘরিয়া, সোদপুর ও নৈহাটি স্টেশন।
মফঃস্বলের পাঠকেরা তাঁদের এলাকার দোকানগুলোতে বলবেন তাঁরা যাতে কলকাতার উক্ত স্টলগুলো বা আমাদের থেকে সরাসরি পত্রিকা সংগ্রহ করে নেন।

3 comments:

  1. একক মাত্রা জুলাই ইসুটি পড়লাম | এতে সমগ্র সাহিত্যজগতকে দুটি শ্রেণীতে ভাগ করা হয়েছে | বাজারী সাহিত্য আর অবাজারী সাহিত্য | বাজারী সাহিত্যের বিষয় হলো পারিবারিক কাজিয়া কোন্দল , যৌনতা ইত্যাদি | এই সাহিত্যের লেখকরা হলেন: সুনীল গঙ্গোপাধ্যায়, জয় ব্যানার্জি, সমরেশ বসু, শীর্ষেন্দু মুখোপাধ্যায় , সলমন রুশদী, অরুন্ধতি রায় প্রমুখ |

    আর অবাজারী সাহিত্য-এর বিষয় হলো : কর্পোরেট সন্ত্রাস, মূল্যবৃদ্ধি, অসাম্য, দারিদ্র, ক্লিনিকাল ট্রায়াল এর নির্মমতা, ওষুধ কোম্পানির চক্রান্ত ইত্যাদি | এক কথায় সমাজ/রাজনীতি/অর্থনীতি বিষয়ক | আর এই সাহিত্যের ধারক বাহক হলো লিটিল মাগাজিন |

    এই বিষয়ে আমার কিছু প্রশ্ন আছে: সমরেশ বোস কবে থেকে বাজারী সাহিত্যিক হলেন ? তিনি কি কালবেলা উপন্যাস লেখেননি যার বিষয়বস্তু হলো নকশাল সমাজ ? শীর্ষেন্দু মুখোপাধ্যায় সম্পর্কে বলা হয়েছে যে তিনি কখনো বিজ্ঞান নিয়ে লেখেননি | তাহলে পাতালঘর উপন্যাস , যার ওপরে ফিল্ম হলো সেটা কার লেখা ছিল? সুনীল গঙ্গোপাধ্যায়ের সামাজিক উপন্যাস "সেই সময়" -এর কথা কি লিটিল মাগাজিন লেখক কখনো শোনেননি? তিনি সমরেশ বসুকে পড়ে অবাজারী বলেছেন তার "দেখি নাই ফিরে " উপন্যাসের জন্য যা তিনি শিল্পী রামকিঙ্কর বেইজের ওপর লেখেন | যে মুখে নিন্দা সেই মুখেই প্রশংসা | আশ্চর্য ! এছাড়া বলা হয়েছে যে এনাদের নাকি কোনো কালজয়ী রচনা নেই | তাহলে লিটিল মাগাজিনের কি কালজয়ী রচনা আছে তা জানতে ইচ্ছা করে |

    আর সলমান রুশদী এবং অরুন্ধতি রায় কবে থেকে বাজারী লেখক হলেন? দুজনেই প্রতিষ্ঠান বিরোধী লেখার জন্য বিখ্যাত | একজনের ওপর মৃত্যু ফতোয়া ছিল এই সেই দিন পর্যন্ত | চেতন ভগত বাজারী কেন? তিনি কি ফাইভ পয়েন্ট সামওয়ান এর মত সামাজিক উপন্যাস লেখেননি যেখানে শিক্ষাব্যবস্থাকে আক্রমন করা হয়েছে? এটা কি প্রতিষ্ঠান বিরোধিতা নয়?

    প্রতিষ্ঠান বিরোধিতা মানে কেন শুধুই কর্পোরেট সন্ত্রাস, মূল্যবৃদ্ধি, অসাম্য, দারিদ্র, ক্লিনিকাল ট্রায়াল এর নির্মমতা, ওষুধ কোম্পানির চক্রান্ত ইত্যাদি হবে? যৌনতা কেন প্রতিষ্ঠান বিরোধিতা নয়? প্রতিষ্ঠান কি যৌনতাকে চেপে রাখেনি? বিবাহ বিরোধিতা কেন প্রতিষ্ঠান বিরোধিতা নয়? বিবাহ কি একটা প্রতিষ্ঠান নয় যা এখন নারী ও পুরুষের মৃত্যুফাদ হয়ে গেছে? সিঙ্গল মাদারহুড কি প্রতিষ্ঠান বিরোধিতা নয়? কেন নয়?

    এইসব ফালতু দাবি দাওয়া করে লিটিল মাগাজিনের মত একটা ভালো মাধ্যমকে জনগনের চক্ষে হেয় করবেন না |

    ReplyDelete
    Replies
    1. আপনি মূলত বিমল দেব ও পল্লবী বন্দ্যোপাধ্যায়'এর লেখা দুটি পড়ে মতামত দিয়েছেন। এই সংখ্যায় অবাজারি সাহিত্য বলে কোনও বিভাজন করা হয়নি। অরুনাভ ঘোষ এ বিষয়ে একদম উলটো কথা লিখেছেন। আর সমরেশ বসুকে বিমল দেব বরং যথাযথ উঁচু মানের সাহিত্যেকের মর্যাদা দিয়েছেন।
      সম্পাদকীয়তে পরিষ্কার ভাবে বলা আছে সব পণ্যই বাজারে বিকোবে, প্রশ্নটা হল 'ক্যালসিয়াম কার্বাইডে 'পাকানো' আম' কিনে খাব কিনা!

      Delete
  2. একক মাত্রায় আরেকটি প্রবন্ধ "ধর্মে ঈশ্বর কতটা আছেন " -এ দাবি করা হয়েছে যে বৌদ্ধ ধর্ম নাস্তিক | কিন্তু দাবিটি মিথ্যা | বুদ্ধ পরকাল মেনেছেন, পুনর্জন্ম মেনেছেন, স্বর্গ নরক মেনেছেন | প্রকারান্তরে তিনি আত্মাকেও মেনেছেন | কারণ আত্মা না থাকলে কার পরকাল, পুনর্জন্ম ইত্যাদি হবে ? সুতরাং উনি ঈশ্বরকেও মেনেছেন | তাই এই ধর্ম নাস্তিক নয় |

    ReplyDelete