Pages

Saturday, 24 June 2023

অন্য গণতন্ত্রের সন্ধানে

গ্রামসভা: গণতন্ত্রের সর্বোচ্চ রূপ

সুমিত


 

ভারতের প্রতিবাদ-মুখর মেয়ে কুস্তিগীররা এশিয়াড ও অলিম্পিকে প্রাপ্ত মেডেলগুলি হরিদ্বারের গঙ্গায় বিসর্জন দিতে যাবার আগে একটি বিবৃতি দেন। তাতে ওরা লিখেছিলেন, 'আমরা মেডেলগুলি কি আমাদের প্রধানমন্ত্রীর হাতে তুলে দেব? তিনি তো একদিন আমাদেরকে নিজের কন্যা বলেই অভিহিত করেছিলেন। আমাদের হৃদয় বলছে ‘না’, কেননা উনি ওর কন্যাদের সাথে কথা বলতে কখনই আসেননি। বরং, আমাদের লাঞ্ছনাকারীকে নয়া সংসদ-ভবন উদ্বোধনের অনুষ্ঠানে আমন্ত্রণ করলেন। এমনকি ছবি তোলার জন্য উনি উজ্জ্বল, দীপ্তিমান সাদা পোশাকে ক্যামেরার সামনে দাঁড়ালেন। যেন উনি আমাদের বলতে চাইলেন, উনিই সিস্টেম। ওর এই ঔজ্জ্বল্য আমাদের ওপর কলঙ্কের ছোপ ফেলেছে।'

‘সিস্টেম’ বলতে কুস্তিগীররা কী বোঝাতে চেয়েছিলেন সেটা বিবৃতির আরেক অংশে তারা পরিষ্কার করে দিয়েছেন: 'এই উজ্জ্বল ব্যবস্থায় আমাদের জায়গা কোথায়? ভারতের কন্যাদের জায়গা কোথায়? আমরা কি কেবলই শ্লোগান অথবা ক্ষমতায় আসার জন্য নির্বাচনী কর্মসূচি?'

‘সিস্টেম’ মানে তাহলে ভারতের কঠোর পুরুষতান্ত্রিক সমাজ এবং নির্বাচন-কেন্দ্রিক শাসন ব্যবস্থা ও রাজনীতি। যার মর্মবস্তু প্রকাশ পেল কুস্তিগীরদের যৌন হেনস্থাকারী ছ’বারের সাংসদ দোর্দণ্ডপ্রতাপ ব্রিজভূষন শরণ সিং মারফত আর তাকে জামাই-আদরে সসম্মানে উদ্ধার করার আপ্রাণ প্রচেষ্টার মাধ্যমে

২৮ মে যাগ-যজ্ঞ পুজো-আর্চ্চা করে, ত্রিশূলধারী অর্ধনগ্ন কিছু সাধু-সন্ত পরিবৃত হয়ে, সোনায় মোড়া রাজদণ্ড (তামিলনাডু থেকে আনীত সেঙ্গল) হাতে নিয়ে শ্রীযুক্ত নরেন্দ্র দামোদর মোদির রাজ্যাভিষেক হল। হিন্দু রাষ্ট্রের সূচনা ঘোষিত হল হিন্দুত্ব মতাদর্শের জনক বিনায়ক দামোদার সাভারকারের ১৪১তম জন্মদিবসে। আর স্বয়ং ‘হিন্দু হৃদয়সম্রাট’ বসলেন ভারত-ভাগ্য-বিধাতার সিংহাসনেহিন্দু রাষ্ট্র যে কী হতে চলেছে তারও দৃষ্টান্ত স্থাপন করা হল ওইদিনই যখন কুস্তিগীরদের ওপর বর্বর আক্রমণ নামিয়ে আনা হল, গ্রেফতার করা হল কয়েক’শ প্রতিবাদকারীদের, নিরাপত্তার আবেষ্টনীতে ঘিরে ফেলা হল সমগ্র দিল্লিকে।

প্রশ্ন, কেন রাজতন্ত্র প্রতিষ্ঠা করা হল উদারনৈতিক গণতন্ত্রের পীঠস্থান সংসদ-ভবন উদ্বোধনের নামে? প্রশ্নটা সহজ আর উত্তরটাও জানা। গভীরে না গিয়েও এটা পরিষ্কার যে নির্বাচনী গণতন্ত্রকে হাতিয়ার করেই একনায়কতন্ত্র কায়েমের লক্ষ্যপুরণ করতে চাইছে হিন্দুত্বের ধ্বজাধারীরা। মনে পড়ে, ২০১৪ সালে হিন্দুত্বের জয়যাত্রা শুরুর লগ্নে, মাত্র ৩১ শতাংশ ভোট পেয়ে প্রধানমন্ত্রী হয়ে জীবনে প্রথমবার সংসদে প্রবেশ করার মূহুর্তে তাকে সাষ্টাঙ্গে সম্মান জানিয়েছিলেন মোদি। ঠিক যেমন নতুন সংসদ-ভবন উদ্বোধনেও তিনি হোমের আগুনের সামনে সাষ্টাঙ্গ প্রণতি জানালেন।

আজকের দুনিয়ায় বেশ কয়েকটি দেশে যেখানে সংসদীয় গণতন্ত্র চালু রয়েছে সেখানে নির্বাচনে জিতেই ক্ষমতায় আসীন হচ্ছেন পৃথিবীর তাবড় তাবড় একনায়করা। এই কয়েক দিন আগেই তুরস্কে তৃতীয় বার ভোটে জিতে ক্ষমতায় রয়ে গেলেন রিসেপ তাইয়্যেপ এরদোগান। ব্রাজিলের জাইর বলসোনারো এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প ভোটের মাধ্যমেই ক্ষমতায় আরোহণ করেছিলেনপরে হেরে গেলেও তাদের পরাজয়ের ব্যবধান যৎসামান্য এবং অদূর ভবিষ্যতে ফিরে আসতে পারেন বলেও জল্পনা চলছে। অরুন্ধতী রায় একেই বলেছেন ‘ডেমোক্র্যাটিক ডিক্টেটরশিপ’ মুসোলিনি-হিটলারও তো ক্ষমতা দখল করেছিলেন ভোটে জয়লাভ করে। নির্বাচনী জয় তাদের একনায়ক হয়ে ওঠাকে বৈধতা দিয়েছিল। মোদি-আরএসএস সেই একই পন্থা অবলম্বন করছে।

মোদিরা বোঝেন নির্বাচন একটি সংখ্যার খেলা। এ খেলায় জো জিতেগা ওহি সিকান্দার। ইলেক্টরাল বন্ড ও কর্পোরেট ফান্ডিং, ব্যয়বহুল প্রচারের জাঁকজমক, বন্দুক বোমাবাজি বাহুবলের দাপট, হিংসার অজুহাতে পুলিশ-আধাসেনার হাতে নির্বিচার ক্ষমতা অর্পণ, তা সত্ত্বেও ব্যাপক রিগিং, জোট ঘোঁট, ভোটব্যাঙ্ক রাজনীতি ও সাম্প্রদায়িক মেরুকরণ এবং ভোটের পরে ঘোড়া কেনাবেচা, দলবদল ইত্যাদি এ খেলার ফলাফল নির্ণয় করে দেয়বাজার আরও গরম করে তোলে ওপিনিয়ন কিংবা এক্সিট পোল, সেফলজি বা কোনদিকে কত পারসেন্ট সুইং, টিভির সান্ধ্য আসরে কলতলার ঝগড়া, আরও কত কি। এসবের মধ্যে সাধারণ মানুষের আশা, আকাঙ্ক্ষা, আবেগের প্রতিফলন কোথায়? প্রতি পাঁচ বছর লাইন দিয়ে একটা বোতাম টেপা ছাড়া এতে জনগণের আর কোনও সক্রিয় ভূমিকা নেই। একেই আমরা বলি গণতন্ত্র! আমাদের গর্ব আমরা ‘বিশ্বের বৃহত্তম গণতন্ত্র’!

 বাতাস, সূর্য, বৃষ্টি আজ অন্য কথা বলছে।…. বাতাস বইছে নীচের থেকে।'

-  সাব-কমানদান্ত মার্কোস (জাপাতিস্তা অভ্যুত্থানের কান্ডারী)।

বীরভূমে দেওচা-পাঁচামীতে কয়লা খনি বিরোধী আন্দোলনে একের পর এক গ্রামসভা গড়ে তোলা হচ্ছে, শ্লোগান উঠেছে ‘লোকসভা না বিধানসভা, সবচেয়ে বড় গ্রামসভা।’ পুরুলিয়ার মারাং বুরু পাহাড়েও ঠুড়গা বিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে লড়াইয়ের হাতিয়ার হিসাবে অন্তত ২৭টি গ্রামসভা তৈরি হয়েছে, বনাধিকার আইন (২০০৬)-কে ভিত্তি করে তাদের শ্লোগান: ‘আবওয়া দিশম, আবওয়া রাজ’।

উপরিউক্ত দু’টি শ্লোগানই প্রথম উঠেছিল ২০১৮ সালে ঝাড়খন্ডের পথালগড়ি (পাথর খোদাই) আন্দোলনে। সাঁওতাল পরগনা টেনান্সি অ্যাক্ট (১৮৭৬) ও ছোটা নাগপুর টেনান্সি অ্যাক্ট (১৯০৮)– যাতে বলা হয়েছে, আদিবাসী ভূমির সত্বাধিকারী আদিবাসীরাই- তাকে সংশোধন করে আদিবাসী অধ্যুষিত অঞ্চল কর্পোরেট ও জমি-মাফিয়ার হাতে তুলে দেবার চক্রান্তের বিরুদ্ধে ধিকিধিকি জ্বলছিল ক্ষোভ ও বিদ্রোহের আগুন। সেই বিদ্রোহই একদিন পরিণত হয় আদিবাসী অভ্যুত্থান পথালগড়ি আন্দোলনে

বিরসা মুন্ডার জন্মস্থান অরণ্য-আবৃত খুঁটি জেলায় পথালগড়ি আন্দোলনের সূত্রপাত। ২৫ ফেব্রুয়ারি কোচাং ব্লকের একটি জায়গায় প্রায় ২০০ গ্রামের কয়েক হাজার মুন্ডা, সাঁওতাল, ওঁরাও নারী-পুরুষ জমায়েত হয়। তাদের কাঁধে তীর-ধনুক, হাতে নকল বন্দুক। বাঁশির সুরে, ধামসা-মাদলের ছন্দে, মুন্ডারি গান গেয়ে, করাম নাচ পরিবেশন করে উৎসবের মেজাজে মেতে ওঠে সবাই। শিঙা ফুঁকে সেখানেই ঘোষণা করা হয় যে তারাই, অর্থাৎ গ্রামবাসীরাই, আসল সরকার। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, রাজ্য কিংবা কেন্দ্রীয় সরকার, কাউকেই তারা মানেন না। কেবলমাত্র গ্রামসভাই প্রকৃত সাংবিধানিক সত্তা। পঞ্চায়েত এক্সটেনশন টু শিডিউল্ড এরিয়াস্ (সংক্ষেপে পেসা) আইন অনুসারে পঞ্চম শিডিউল এলাকায় গ্রামসভার উপর আর কিছু নেই। গ্রামসভাই শেষ কথা।

দিন দু’য়েকের মধ্যেই গ্রামে গ্রামে পেসা আইনের কথাগুলি এবং গ্রামসভার কিছু আদেশ-নির্দেশ বিশাল বিশাল পাথর খন্ডের ওপর খোদাই করে গ্রামের প্রবেশপথে পুঁতে ফেলা হয়। গ্রামসভার বিনা অনুমতিতে পুলিশ, প্রশাসন, এমনকি মন্ত্রী বিধায়ক সাংসদেরও গ্রামে প্রবেশ নিষিদ্ধ করা হয়। জানিয়ে দেওয়া হয়, জঙ্গল, জমি, পাহাড়, নদী, নির্ঝর, চারণভূমি- এই অনন্ত প্রকৃতির সব কিছুই গ্রামের সাধারণ মানুষের যৌথ অধিকারভুক্ত। এই আদেশনামা যে সংবিধান অনুযাত তা জ্ঞাপন করতে পাথরগুলির ওপর আশোকচক্র চিত্রিত করা হয়। আরও বলা হয়, পুঁজিপতিদের স্বার্থে উপর থেকে চাপিয়ে দেওয়া উন্নয়ন আর মেনে নেওয়া হবে না। এ উন্নয়ন প্রকৃতিকে ধ্বংস করে, মানুষের জীবনে সর্বনাশ নিয়ে আসে।

এরপর ঝড়ের গতিতে পথালগড়ি ছড়িয়ে পড়ে চাঁইবাসা, সেরাইকেলা-খারসোয়ান, সিমদেগা, গুমলা, ঝাড়খন্ডের বিভিন্ন জেলায়। ছত্তিসগড়, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্রের আদিবাসী গ্রামগুলিতেও একই কায়দায় আন্দোলন দানা বাঁধে। নির্বাচনী গণতন্ত্র পেরিয়ে মানুষ এক অন্য গণতন্ত্রের সন্ধান পায়যদিও রাষ্ট্রশক্তির বর্বর আক্রমণের মুখে এবং মিডিয়ায় ব্যাপক কুৎসা রটনার ফলে আন্দোলন অচিরেই স্তিমিত হয়ে যায়।

পথালগড়ি গ্রামসভাকে গণতন্ত্রের সর্বোচ্চ ও মহত্তম রূপ হিসাবে বাস্তবায়িত করতে চেয়েছিল। আমাদের ত্রিস্তরীয় পঞ্চায়েত ব্যবস্থায় গ্রামসভা বা গ্রাম সংসদকে যথেষ্ট মর্যাদাপূর্ণ ভূমিকা দেওয়া হয়েছে (যদিও বাস্তবে তার বিন্দুমাত্র প্রতিফলন দেখা যায় না)তবে, পঞ্চায়েতি গ্রামসভা আর পথালগড়ির গ্রামসভার মধ্যে গড়ন, বিন্যাস ও ধারণায় বিস্তর ফারাক রয়েছে। পঞ্চায়েত ব্যবস্থায় গ্রামসভা নির্বাচিত পঞ্চায়েতের অধীন এবং কেবল তার পরামর্শদাতার ভূমিকা পালন করে। এই গ্রামসভা নীতি নির্ধারণ করে না, পঞ্চায়েত-নির্ধারিত নীতি রূপায়নের পথ দেখায়। অন্যদিকে, পথালগড়ি নির্বাচনকে গুরুত্ব দেয় না, প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রের বদলে গ্রামের সকলের অংশগ্রহণের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ এবং সেই সিদ্ধান্তকে সকলে সমান দায়িত্ব নিয়ে সম্পাদন করার ওপর জোর দেয়। প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রে- লোকসভা, বিধানসভা, এমনকি পঞ্চায়েতেও- দলগত নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা হয় আর ভোটে জিতে আসা প্রার্থী, তা সে যতই অপরাধ বা দুর্নীতি করুক না কেন, তার মেয়াদ শেষ হবার আগে তাকে ফিরিয়ে আনার অধিকার ভোটদাতাদের নেই। অন্য দিকে স্বশাসনের বোধে গড়ে ওঠা গ্রামসভা দল-মত, জাত-ধর্ম নির্বিশেষে গঠিত।

প্রশ্ন ওঠা স্বাভাবিক যে শ্রেণি ও বর্ণ বিভক্ত সমাজে ঐক্যমত কীভাবে সম্ভব? বাস্তবে এ ধরনের যে কোনও জন-সংগঠনেই, তা গ্রামসভা হোক বা মজদুরদের নিজস্ব ইউনিয়ন, দ্বন্দ্ব-সংঘাত অনিবার্য। সেই কারণেই এগুলি হয়ে উঠতে পারে শ্রেণি-সংগ্রামকে আরও জোরদার করার মোক্ষম হাতিয়ার, ভারতের মাটি থেকে ব্রাহ্মণ্যবাদকে নির্মূল করার শক্তিশালী উপাদান।

আমাদের দেশে যেখানে আজ ক্রমাগত দ্রুত লয়ে ক্ষমতার কেন্দ্রীকরণ ঘটে চলেছে, আওয়াজ উঠছে ‘এক দেশ এক জাতি এক নেতা’, সেখানে একেবারে তৃণমূল স্তরে ‘আমরা সবাই রাজা’ ওই দমবন্ধকারী সর্বগ্রাসী (totalitarian) ক্ষমতাকে এক গভীর চ্যালেঞ্জের মুখে ফেলে দিতে পারে। যেখানে ভারতীয় সাংস্কৃতিক অভিব্যক্তিকে অভিন্ন, একরূপী, একজাতীয় হিসাবে তুলে ধরার প্রচেষ্টা প্রবলভাবে বিদ্যমান, সেখানে গ্রামসভার মতো বিকেন্দ্রিক প্রত্যক্ষ গণতন্ত্রই পারে বহুমত, বহুস্বরের মিলন ঘটাতে, বৈচিত্রের মধ্যে ঐক্যের ধারাকে ধারণ করতে। আশা রাখি, আমাদের ফ্যসিবাদ বিরোধী মধ্যবিত্ত বুদ্ধিজীবীরা নির্বাচনী অংকের হিসেবনিকেশের অলস মানসিকতা ত্যাগ করে গণতন্ত্রের এই অন্য ভাবনা, অন্য রূপের দিকে তাঁদের দৃষ্টি ফেরাবেন। ক্ষমতা দখল নয়, ক্ষমতার পরিবর্তন নয়, ক্ষমতার বিনাশই ফ্যাসিস্ত শক্তির মৃত্যঘন্টা বাজাবে।

নব্বইয়ের দশকে মেক্সিকোর চিয়াপাস অঞ্চলে মায়া জনজাতির জাপাতিস্তা অভ্যুত্থানের নীতিবাণী ছিল: ‘সবকিছু সকলের জন্য, আমাদের বলে কিছু নেই।’ মনে পড়ে গেল, ছোটবেলার স্কুলপাঠ্যে কবি কামিনী রায়ের কবিতার লাইন: ‘সকলের জন্য সকলে আমরা, প্রত্যেকে আমরা প্রত্যেকের তরে।’ এটাই গণতন্ত্রের আসল পাঠ।

 

Monday, 19 June 2023

গৌরকিশোর ১০০

এক ভিন্নমুখি জগতের অধিবাসী

প্রশান্ত ভট্টাচার্য 


(২০ জুন ১৯২৩ - ১৫ ডিসেম্বর ২০০০)

নিজের বিয়েতে আমন্ত্রিতদের দু' টাকার কুপন কেটে খাবার খেতে হয়েছিল। শোনা যায়, ওঁর এই বিচিত্র সিদ্ধান্তের সহযোগী ছিলেন ওঁর বন্ধুরা। ১৯৫৬ সালে রবি ঠাকুরের জন্মদিনে কলেজ স্ট্রিটে রেজিস্ট্রি সেরে বন্ধু কবি অরুণ সরকারের বাড়িতে ফুলশয্যা। সেটা বড় কথা নয়। কথা হল, দু' টাকার কুপন কেটে নিমন্ত্রণ রক্ষা! মনে রাখতে হবে, ওঁর বিয়ের সময় দু' টাকা কিন্তু কম নয়। তবে এই ব্যবস্থাপনায় ওঁর এক কাকা বেজায় ক্ষেপে গিয়েছিলেন, পরিস্থিতি সামাল দিতে গৌরকিশোর তড়িঘড়ি নিজে একটা কুপন কিনে কাকার হাতে গুঁজে দেন। 

এই কাহিনি দিয়ে শুরু করার একটাই কারণ। আমার মনে হয়, গৌরকিশোর ঘোষ ছিলেন আজন্ম অ্যাডভেঞ্চারিস্ট। নইলে ওইভাবে আচমকা পশ্চিমবঙ্গের প্রথম পর্বত অভিযানে, গাড়োয়ালের ২১,০০০ ফুট উচ্চতার নন্দাঘুন্টির উদ্দেশে অন্যান্য অভিযাত্রীদের সঙ্গী হতে পারেন ৩৭ বছরের গৌরকিশোর! একবার ভেবে দেখুন মানুষটার ওই নাদুস-নুদুস চেহারাটা! ওটা কি পাহাড়ে পাহাড়ে চড়ে বেড়াবার চেহারা। তবু যাবেন। যাবেন ডরপুক নন বলে। শুনেছি, পাহাড়ে চড়ার বিশেষ জুতো পরা রপ্ত করতে তিনি নাকি ক্লাইম্বিং বুট পরে কলকাতার রাস্তায় হাঁটা অভ্যাস করতেন। অভিযানের সময় নিজের ভারী রুকস্যাক নিজে বয়ে শেরপাদেরও তাক লাগিয়ে দিয়েছিলেন। সবচেয়ে বড় কথা, এই অভিযানপ্রিয় মনটা নন্দাঘুন্টির দিনলিপি এবং সেই শৃঙ্গ জয় লিখে পেটরোগা ঘরকুনো বাঙালির চিত্তে পাহাড়কে জয় করবার ক্ষুধা জাগিয়ে দিয়েছিলেন। আর গৌরকিশোর যেন তাঁর বন্ধু কবি অরুণ সরকারের 'যাও উত্তরের হাওয়া' কবিতার সেই পঙক্তি বাস্তবে রূপ দিলেন- 'প্রবল আক্ষেপে যার পঙ্গুও পাহাড়ি পথে চলে।' 

এই অভিযানপ্রিয়তা থেকেই তিনি অক্লেশে রাষ্ট্রের রাঙানো চোখ উপেক্ষা করে জেলে যান। দাঙ্গা বিধ্বস্ত অলিগলি রাজপথে হেঁটে যান ভ্রাতৃত্ববোধে; প্রসন্ন হৃদয়ের অধিবাসী হয়ে। মহামানবের ওঙ্কারে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সাক্ষী থাকতে গৌরকিশোর ছুটে যান চুয়াডাঙায়। 

সাংবাদিক গৌরকিশোর ঘোষ কত বড় এলেমদার ছিলেন, সাহিত্যিক গৌরকিশোর কতখানি মৌলিক ছিলেন- এসব বিচারের জন্য অনেক জজ সাহেব আছেন, আমার সেখানে কলকে জুটবে না। তথাপি গৌরকিশোর নিয়ে আমার একটা বাড়তি আকর্ষণ আছে। মানুষটাকে ঠিক আড়েদিঘে ফেলে মূল্যায়ন করা হয়নি। আসলে 'সুটারকিনের' অমোঘ টানে কখনই ততটা টলেননি। তোষামুদেদের ভিড়ে ছিলেন স্বরাট। ডান-বাম কোনও শিবিরের হলমার্ক জোটেনি। তবে আমি যখন গৌরকিশোরের কথা জানতে শুরু করেছি, সেই স্কুল বয়সে, তখন ওঁকে আমার সামাজিক বৃত্তের লোকেরা বলতেন সিআইএ'র চর। গৌরকিশোর সম্পর্কে বিশেষ করে সিপি়আইএমের শিবির থেকেই এই প্রচারটা ছিল। বলা হত, পাক্কা প্রতিক্রিয়াশীল। ওঁর সৃষ্ট শ্রমিক নেতা সাগিনা মাহাতোকে সরকারি কমিউনিস্টদের বেজায় অপছন্দ। সাগিনা ইনডিভিজুয়ালিস্ট। ট্রেড ইউনিয়নে সে পার্টি ম্যান্ডেট তোয়াক্কা করে না, স্বেচ্ছাচারী। তবে এসব প্রচারে সিলমোহর পড়েছিল, মার্কিন মুলুকের কয়েকজন বাদ্যযন্ত্রী একবার তাঁর বাসায় কনসার্ট করার পর। শোনা যায়, বিষয়টা এত দূর গড়ায় যে, কলকাতা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের তিনজন ছাত্র-প্রতিনিধি তাঁর চুনিবাবুর বাজারের ফ্ল্যাটে গিয়ে হাজির হয়েছিলেন, আঁখে দেখো হাল করতে। তাঁরা শুনেছিলেন, সিয়া'র এজেন্ট গৌরকিশোর ঘোষ অতি বিলাসবহুল জীবনযাপনে অভ্যস্ত। দামি আসবাব, আগাগোড়া কার্পেটে মোড়া বাতানুকুল ফ্ল্যাটে থাকেন। ঢুঁড়ে এসে তাঁদের ভুল ভাঙল। দেখলেন, বিবেকবান সাংবাদিকের দিনযাপন ছোট্ট ঘরে তক্তাপোষে। 

এই আবহের মধ্যে ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থার সময় জেলে গেলেন। বিশ্বজোড়া ঠান্ডাযুদ্ধের আবহে ইন্দিরা তখন সাবেক সোভিয়েত ইউনিয়নের বন্ধু। তাই প্রথমে ভেবে নিয়েছিলাম, 'সিয়ার এজেন্টকে তো জেলে পুরবেই'। অর্থাৎ, জাস্টিফাই হয়েছিল সিপিএমের লাইন। শুধু তাই নয়, ততদিনে আমি জেনে গিয়েছি, এই লোকটাকে একবার নকশালরা কড়কে দিতে চেয়েছিল। উনি তখন বরানগরে থাকতেন। বরানগর বাজারের ঠিক উলটোদিকে একটা ব্যাঙ্কের ওপরতলায়। সেই সময় ১৯৭০ সালে 'রেড বুক'এর পর্বে নকশালদের কোপের মুখে পড়তে হয়েছিল তাঁকে। নকশালরা তখন শ্রেণিশত্রু খতমের লাইন প্র্যাকটিস করছে। এখানে ওখানে লাশ হয়ে যাচ্ছে অনেকে। আদর্শের দোহাই দিয়ে এই ব্যক্তি হত্যার রাজনীতি মেনে নিতে পারেনি গৌরকিশোরের সংবেদী মন ও কলম। তাঁর লেখনি তীক্ষ্ণ আক্রমণ করেছিল ওই হঠকারিতার বিরুদ্ধে। নকশালরা ডাক দিল, ‘গৌরকিশোর ঘোষের মুন্ডু চাই।’ শুভানুধ্যায়ীরা অনেকেই পরামর্শ দিয়েছিলেন বরাহনগরের মতো ‘উপদ্রুত’ এলাকা ছেড়ে অন্য কোথাও চলে যেতে। অকুতোভয় স্বভাব অ্যাডভেঞ্চারিস্ট গৌরকিশোর রাজি হননি। লেখাও থামাননি। বরং রাতবিরেতে কাজকর্ম সেরে একাই হেঁটে ঢুকতেন পাড়ার রাস্তায়। গৌরকিশোরের ছোট মেয়ে সোহিনী ঘোষের এক সাক্ষাৎকারে পড়েছিলাম, ‘বাবাকে কীভাবে মারা যেতে পারে তাই নিয়ে তিনি নিজেই প্রেসিডেন্সি কলেজের লাগোয়া ভবানী দত্ত লেনে নকশাল কর্মীদের সঙ্গে এক আলোচনায় বসেন।’ এমন আলোচনা যে শেষতক ভেস্তে যাবে এটাই স্বাভাবিক। গৌরকিশোরের বেশবাস, চেহারা, ভঙ্গি ও ভারী ফ্রেমের চশমার আড়ালে মর্মভেদী দৃষ্টির মধ্যেই ছিল ছেলেভোলানো অভিঘাত। তাই এই মানুষটিই আবার নকশালদের বিরুদ্ধে পুলিশের নির্বিচার দমন নীতির প্রতিবাদে গর্জে উঠেছিলেন। ‘রূপদর্শী’র কলমে বারবার লিখেছিলেন, সিদ্ধার্থশঙ্কর রায়ের পুলিশ যেভাবে নকশাল-নিধন চালাচ্ছে তা অমানবিক। কোনও গণতান্ত্রিক দেশে এমনটা চলতে পারে না।  

এই গৌরকিশোরকে আমার আবিষ্কার ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থার শেষ লগ্নে। তখনও স্কুলের গণ্ডি পেরনো হয়নি। তিনি জেল থেকে ছাড়া পান  ১৯৭৬-এর অক্টোবরে। তার কয়েক মাস বাদেই জরুরি অবস্থা কিছুটা শিথিল হল, ইন্দিরা গান্ধী সাধারণ নির্বাচনের পথে হাঁটলেন। 'আমাকে বলতে দাও' শিরোনামে গৌরকিশোর ঘোষের একটা বই তখন আমাদের হাতে হাতে ঘুরছে। আমি ওঁকে তখনই প্রথম চাক্ষুষ দেখি। এর আগে স্বদেশি করা, জেলখাটা, আন্দামান ফেরত জ্যাঠা, দাদুকে দেখেছি। কিন্তু লেখার জন্য, মতপ্রকাশের জন্য জেল খেটেছেন, এমন মানুষ সেই আমার প্রথম দেখা। তখন জেনে গিয়েছি কী লেখার কারণে জেলে গিয়েছিলেন। 

বিশিষ্ট লেখক এবং ‘কলকাতা’ পত্রিকার সম্পাদক জ্যোতির্ময় দত্ত জরুরি অবস্থার বিরুদ্ধে এক ইস্তাহারে স্বাক্ষর দেওয়ার আর্জি নিয়ে গৌরকিশোর ঘোষের কাছে গিয়েছিলেন। গৌরকিশোর সইয়ের পরিবর্তে নিজের লেখা প্রবন্ধ ‘কলকাতা’ পত্রিকাকে দেওয়ার অঙ্গীকার করেন। 'কলকাতা' পত্রিকার বর্ষা সংখ্যায় বেরয় সেই দুটি ঐতিহাসিক লেখা, ‘ইন্দিরা, দেশ, গণতন্ত্র’ এবং ‘পিতার পত্র’। এরপরই মিসা আইনে গ্রেফতার হন গৌরকিশোর। 'কলকাতা' পত্রিকায় প্রকাশিত প্রথম লেখাটিতে গৌরকিশোর লেখেন, এলাহাবাদ হাইকোর্টের রায়ে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নির্বাচন খারিজ হয়ে যাওয়ায় তিনি ‘ভয় পেলেন। এবং শেষ পর্যন্ত স্থৈর্য হারিয়ে ফেললেন। ফলে, তিনি দলের উপর নির্ভর না করে চাটুকারদের দিকে ঝুঁকে পড়লেন। এই অবস্থা গণতন্ত্রের পক্ষে অত্যন্ত অস্বাস্থ্যকর।’ আর দ্বিতীয়টিতে তাঁর  স্কুল পড়ুয়া পুত্র ভাস্কর ঘোষকে  লিখেছিলেন, ‘তুমি আমাকে জিজ্ঞেস করেছিলে, বাবা তুমি মাথা মুড়িয়েছ কেন? আমি তোমাকে বলেছিলাম, সরকার জরুরী অবস্থা ঘোষণা করে আমার স্বাধীনভাবে লেখার অধিকার কেড়ে নিয়েছেন।… আমি সেই অন্যায়ের প্রতিবাদ জানাবার জন্যই মাথা মুড়িয়ে ফেলেছি।’ চিঠির শেষে তিনি লিখছেন, ‘গণতান্ত্রিক বাতাবরণে তোমরা বড় হয়ে ওঠো, এই কামনা।’

এই চর্চার পর্বেই গৌরকিশোর সম্পর্কে আমার ভাবনায় বদল এল। বুঝলাম, যখন বাংলার বড় বড় আন্দোলনবাজরা ঘরে ঢুকে পড়েছেন তখন গৌরকিশোর ব্যক্তিগতভাবে কলমবাজি করে জরুরি অবস্থা মোকাবিলা করতে জেলে যান। এ লোক তো তৈরি ছাঁদের নন। তারপরেই জানলাম, জেলের ভেতরেও তিনি চুপসে থাকার জিনিস নন। 

মনোবল ধাত্রী করে গণতান্ত্রিক চেতনায় তাঁর এই কারাবাস পর্বে অনেক লিখেছেন। যার অন্যতম দু’টির একটি ‘প্রধানমন্ত্রীকে খোলা চিঠি (ফ্যাসিবাদ বিরোধী আন্দোলন প্রসঙ্গে গুটিকয়েক কথা)’, অন্যটি ‘দাসত্ব নয়, দাসত্ব নয়, স্বাধীনতা’। ‘মিসা’ বন্দি হিসেবে কারাগারে তাঁর ওপর নজরদারি যথেষ্ট ছিল, তা সত্ত্বেও গৌরকিশোরের ওই দুটি সরকার-বিরোধী লেখা বাইরে আসে এবং ‘জরুরি অবস্থা’ চলাকালীন নানা ভারতীয় ভাষায় অনূদিত হয়ে চারদিকে ছড়িয়েও পড়ে।

যত জানছি ততই মনে হচ্ছে, লোকটাকে তো কাল্টিভেট করতে হয়। আর সেটা করতে গিয়েই জানলাম, ১৯৩৮ সালে মাত্র ১৫ বছর বয়সে গৌরীপ্রসাদ বসুর প্রভাবে গৌরকিশোর ঘোষ ভারতের কমিউনিস্ট পার্টির ছাত্র শাখায় যোগ দেন। সেই সময়ে ইংরেজ সরকার সিপিআইকে নিষিদ্ধ করেছিল। ওই সময় গৌরকিশোর একটি ধর্মঘট সংগঠিত করেন আর এই আন্দোলনই তাঁকে শাসকের দমনপীড়নের বিরুদ্ধে দাঁড়ানোর স্বাদ দিয়েছিল, শক্তি দিয়েছিল কর্তৃত্ববাদের মোকাবিলা করার। যখন মতবিরোধের কারণে মানবেন্দ্র রায়কে সিপিআই দল থেকে বহিষ্কার করা হয়, গৌরকিশোর তখন গৌরীপ্রসাদ বসুর সঙ্গে দলত্যাগ করেন এবং এম এন রায়ের র‌্যাডিক্যাল ডেমোক্রেটিক পার্টিতে যোগ দেন, যা পরবর্তীকালে 'র‍্যাডিক্যাল হিউম্যানিস্ট অ্যাসোসিয়েশন’ হিসেবে নামকরণ হয়। তবে দল বা সংগঠনের শৃঙ্খলে বাঁধা পড়ার বান্দা ছিলেন না গৌরকিশোর। তাই কিছুদিন পর প্রত্যক্ষ রাজনীতি থেকে সরে যান। তবে রয়িস্টদের সঙ্গে তাঁর আজীবন সম্পর্ক ছিল। 

এই গৌরসন্ধানের সময়ই তাঁর 'প্রেম নেই' পড়তে গিয়ে গ্রন্থে তাঁর যে পরিচয় মুদ্রিত হয়েছিল তাতে তাজ্জব বনে যাই। সেখানে ১৯৪১-৫২ সাল পর্যন্ত তাঁর পেশার উল্লেখ ছিল: ‘প্রাইভেট টিউটর, ইলেকট্রিক মিস্ত্রি, ফিটার, ও-আর-পি রেস্কিউ সার্ভিসের খালাসি, রেস্তোরাঁর বয়, কাঠের কনট্রাক্টর, রোড সরকার, বিমান জাহাজের ফিটার, ট্রেড ইউনিয়ন অর্গানাইজার, রেশন দোকানের কেরানি, ইস্কুল মাস্টার, ওষুধ কোম্পানির এজেন্ট, ভ্রাম্যমান নৃত্য-সম্প্রদায়ের ম্যানেজার, ল্যান্ডকাস্টমস ক্লিয়ারিং কেরানি, প্রুফ রিডার, সর্বোপরি মোসাহেব।’ এবার যেন গৌরকিশোরকে বোঝাটা সহজ হয়ে গেল। একটা মানুষ তাঁর অন্তরলোকে কতটা স্বাধীন হলে এমন বিচিত্র সব পেশায় নিজেকে বাজিয়ে দেখতে পারেন! বোঝা গেল, বিভিন্ন পেশায় থাকার ফলে খুব কাছ থেকে নানা রঙের নানা বর্ণের মানুষকে দেখেছেন, তাঁদের ভালবাসা পেয়েছেন, ভালবাসা দিয়েছেন।

এ-কারণেই লোকটা আশিরনখ মানবতাবাদী। মহাত্মা গান্ধীর নোয়াখালি ছুটে যাওয়ার মতো ১৯৮৯ সালে দাঙ্গা-বিধ্বস্ত ভাগলপুরে ছুটে গিয়েছেন গৌরকিশোর। আবার ১৯৯২ সালে বাবরি মসজিদ ধূলিসাৎ হওয়ার পর শান্তি ফেরাতে কলকাতার খিদিরপুর অঞ্চলে খালি পায়ে 'চিত্ত যেথা ভয়শূন্য' হেঁটেছেন। এই গৌরকিশোর ঘোষ আর দুঁদে সাংবাদিক নন, অ্যাক্টিভিস্ট-সাংবাদিক। আজ যখন আমাদের চারদিকে চকচকে গোদি মিডিয়ার বনসাই আস্ফালন তখন গৌরকিশোর যেন এক দানব, যে বাম আমলের ভরা মরশুমে জ্যোতি বসু সম্পর্কে কটাক্ষ করে লিখতে পারেন, 'শ্রী গদিবল্লভ পুরাগুছাইত'। 

শেষ করব 'আজকাল' দিয়ে। আমাদের কলেজ জীবনে একটা আস্ত দৈনিক পত্রিকার জন্ম হল। তখন বাংলা সংবাদপত্র জগৎ নিয়ন্ত্রণ করছে 'আনন্দবাজার' ও 'যুগান্তর'। সেই সময় এল 'আজকাল'। কানাঘুষো শুনতাম, রিটায়ার্ড নকশালদের কাগজ। যাক পরে সে ভ্রম ভাঙল। প্রথম যেটা নজর কাড়ল, কাগজটাতে প্রথম দিন থেকেই, 'কাল কেমন যাবে' বা 'আজকের দিনটি' জাতীয় কোনও ভাগ্যবার্তা নেই। আমাদের মতো অদৃষ্টবাদ বিরোধীদের মহামজা। তারপর লক্ষ করলাম, খবরের বিন্যাস ও ভাষায় কোথায় যেন ভীষণ আলাদা। সেই খবর ছাপা হয় যা অন্য কাগজ গুরুত্ব দেয় না। অধিকার আন্দোলনের খবর দেওয়া, নারীবাদী আন্দোলনকে মর্যাদা দেওয়া, পাতায় জায়গা পায় পরিবেশ সচেতনতা। পাশাপাশি বাংলার মুসলিম সমাজের হাল হকিকত নিয়ে নিয়মিত কলাম। আর মহিলা সাংবাদিকদের বিনোদন বা লাইফস্টাইল ছাড়িয়ে তথাকথিত কঠিন বিটে পাঠানো। এমনকী, খবরের কাগজের অফিসে মেয়েদের নাইট শিফটে কাজ করার সুযোগ দেওয়ার ক্ষেত্রেও সক্রিয় ভূমিকা ছিল গৌরকিশোরের। ধর্ম, সম্প্রদায়, আচার, নিয়ম কোনও কিছু নিয়ে তাঁর যেমন কোনওরকম গোঁড়ামি ছিল না, তেমনই ছিল না মহিলা সাংবাদিক সম্পর্কে বস্তাপচা ধারণা। সংস্কাররহিত, উদারপন্থী, ভিন্নমুখি জগতের অধিবাসী এই মানবতাবাদী গৌরকিশোরের বেদমন্ত্র ছিল, 'I believe in love, for love and only love makes a man human.'।


Thursday, 15 June 2023

জ্যাক ডরসি হাটে হাঁড়ি ভাঙলেন

বাক স্বাধীনতা বলে আর কিছু আছে?

শোভনলাল চক্রবর্তী



২০২১ সালের নভেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তিনটি বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার করার কথা ঘোষণা করেন। বস্তুত, ২০২০ সালের নভেম্বর থেকে এই একই দাবি নিয়ে দিল্লি সীমানায় পথ অবরুদ্ধ করে ধর্না আন্দোলনে বসেছিলেন কৃষকরা। আন্দোলন শুরুর এক বছরের মাথায় প্রধানমন্ত্রী তিনটি বিতর্কিত আইন প্রত্যাহার করার কথা ঘোষণা করে কৃষকদের আন্দোলন শেষ করে বাড়ি ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছিলেন। সংসদের শীতকালীন অধিবেশনে আনুষ্ঠানিক ভাবে তিনটি কৃষি আইন প্রত্যাহার করে নেয় মোদী সরকার।

এবার সেই আন্দোলন নিয়েই বিস্ফোরক দাবি করলেন প্রাক্তন টুইটার কর্তা জ্যাক ডরসি। ব্রেকিং পয়েন্ট’ নামে এক ইউটিউব চ্যানেলের সাক্ষাৎকারে জ্যাককে নির্দিষ্ট প্রশ্ন করা হয়েছিল, ‘কোনও বিদেশি সরকার কি তাঁর উপর কোনও ভাবে চাপ সৃষ্টি করত?’ জবাবে, গত বছরই টুইটারের পরিচালন পর্ষদ থেকে ইস্তফা দেওয়া জ্যাক বলেন, 'উদাহরণ হিসাবে ভারতের কথা ধরুন। ভারত এমন একটি দেশ, যে দেশ থেকে অনেক অনুরোধ পেতাম কৃষক আন্দোলন নিয়ে, সরকারের সমালোচক সাংবাদিকদের নিয়ে... এবং এর পরিণতি হিসাবে আমাদের হুমকি দেওয়া হত, ‘আমরা ভারতে টুইটার বন্ধ করে দেব’, ‘আমরা তোমাদের কর্মীদের বাড়িতে অভিযান চালাব’, ‘যদি নিয়ম না মানো, তাহলে আমরা বন্ধ করে দেব’... এটাই ভারত, একটি গণতান্ত্রিক দেশ!' এবং তিনি স্বৈরাচারের নিরিখে ভারতের সঙ্গে তুরস্ক ও নাইজিরিয়াকে একাসনে বসিয়ে কথাগুলি নির্দ্বিধায় বলেছেন।

ডরসির এই সাক্ষাৎকারের পর তোলপাড় পড়ে গিয়েছে দেশে। তাঁর দাবি, তিনি যখন টুইটারে ছিলেন তখন ভারত সরকারের উপর থেকে নিয়মিত চাপ আসত। কৃষক আন্দোলনের সময় যে সমস্ত হ্যান্ডল থেকে ওই আন্দোলনের খবর প্রকাশিত হচ্ছিল, সেই অ্যাকাউন্টগুলি বন্ধ করার জন্য চাপ দেওয়া হত। এ ছাড়া সরকারের সমালোচনাকারী সাংবাদিকদেরও অ্যাকাউন্ট বন্ধের জন্য চাপ আসত। যদিও ডরসির কোনও অভিযোগকেই মান্যতা দেয়নি ভারত সরকার। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর ডরসির অভিযোগের জবাব দিতে বেছে নিয়েছেন সেই টুইটারকেই! ডরসির মন্তব্যকে ‘আদ্যন্ত মিথ্যা’ বলে অভিহিত করে লম্বা টুইট করেছেন তিনি।

প্রসঙ্গত, ২০২১ সালে কৃষক আন্দোলন চলাকালীন কেন্দ্রীয় সরকার টুইটারকে প্রায় ১২০০ অ্যাকাউন্ট বন্ধ করে দিতে বলেছিল। কেন্দ্রের দাবি ছিল, ওই হ্যান্ডলগুলির সঙ্গে খালিস্তান আন্দোলনের সম্পর্ক রয়েছে। তারও আগে কেন্দ্র টুইটারকে ২৫০-এর বেশি অ্যাকাউন্ট নামিয়ে দিতে বলেছিল। ডরসির বক্তব্যের পরিপ্রেক্ষিতে সংযুক্ত কৃষক মোর্চার অন্যতম নেতা রাকেশ টিকায়েত সংবাদমাধ্যমে বলেছেন, 'আমরা তো বারবারই বলেছি যে আমাদের স্বর বন্ধ করতে সব চেষ্টা সরকার করেছে। টুইটারের ওপর চাপ থাকা মোটেই অস্বাভাবিক নয়। সংস্থার প্রাক্তন প্রধানের অভিযোগ শুনে আশ্চর্য হচ্ছি না।' আন্তর্জাতিক অধিকার মঞ্চগুলির অভিযোগ, করোনা-কালে এবং কৃষক আন্দোলনের সময় সরকারের বিরুদ্ধে করা একাধিক টুইট ব্লক করার মরিয়া চেষ্টা চালিয়েছিল গেরুয়া সরকার। টুইটারের অফিসে রেড করা হয়েছে। জ্যাকের সাক্ষাৎকারেও সেই কথাগুলিই উঠে এসেছে বারবার।

ভারতে টুইটারের বিরাট বাজার আছে। টুইটারের জন্য ভারত বিশ্বের চতুর্থ বৃহত্তম বাজার- জাপান, রাশিয়া এবং তুরস্কের পরেই। ভারতে থাকতে গেলে বনিবনা করে থাকতে হবে, এটাই মোদ্দা কথা। বর্তমান টুইটার পরিচলন পর্ষদে যাঁরা রয়েছেন তাঁরা যেমনটি করছেন। আসলে গোয়াল একটাই- যার নাম গোদি মিডিয়া। মোদিকে সামনে রেখে এদের পথ চলা। মোদি যা বলেন তার দশ গুণ এরা বলে। যেমন, কৃষক আন্দোলন চলার সময়ে এরা অম্লান বদনে বলে দিল যে  কৃষকরা সব ভুয়ো, আসলে এরা খালিস্তানি। সেই নিয়ে দিনের পর দিন টেলিভিশনে প্রচার চলল। যাবতীয় দমন-পীড়নের সামনে অকুতোভয় কৃষকরা যখন ছাপ্পান্ন ইঞ্চি বুকের ছাতি নিয়ে দাঁড়িয়ে পড়লেন তখন নকল ছাপ্পান্ন ইঞ্চি পিছু হটলেন। টেলিভিশন চ্যানেলের তখন অন্যতম কাজ ছিল, কৃষকদের কথা শুনে বিল প্রত্যাহার করে মোদি কী প্রচণ্ড মহানুভবতার পরিচয় দিলেন, তার প্রচার করা।

শুধু কি টেলিভিশন, সামাজিক মাধ্যমের অনেকটাই এখনও এই মোদি ভক্তদের হাতে। এই ব্লগেই একটি লেখায় লিখেছিলাম সেই সময়ে যে কীভাবে পুলিশ প্রশাসন রাস্তা খুঁড়ে, সিমেন্টের পাকা ব্যারিকেড বসিয়ে, রাস্তায় পেরেক পুঁতে কৃষকদের দিল্লি অভিযান বানচাল করার চেষ্টা চালাচ্ছিল। মার্কণ্ডেয় নামে এক অন্ধ ভক্ত বিরাট এক মন্তব্য করেছিলেন সেই লেখার কমেন্ট বক্সে। বক্তব্য ছিল, পুলিশ সন্ত্রাসবাদীদের আটকাতে ঠিক পদক্ষেপই নিচ্ছে। এরাই টুইটারেও আছে, এদের নিয়ে সরকারের কোনও মাথাব্যথা নেই। মাথাব্যথা তাদের নিয়ে যারা জাল ছবি, জাল প্রচার, জাল বক্তব্যের বিপক্ষে বলছেন। কুস্তিগীরদের নিয়ে গোদি মিডিয়া কি প্রচার চালালো? এরা নাকি কংগ্রেসের দালাল। শুনলাম, ডরসিকেও কংগ্রেসের দালাল বলেছেন বিজেপির এক প্রগলভ মুখপাত্র! এরা নাকি টুলকিট প্রতিবাদী। এরা নাকি কৃষকদের সঙ্গে গাঁটছড়া বেঁধে আন্দোলনে নেমেছেন ইত্যাদি। কিন্তু কোনওটাতেই কাজ হল না। শেষমেশ সরকার বাধ্য হলেন কুস্তিগীরদের সঙ্গে আলোচনায় বসতে।

কয়েক দিন আগে ঘটে যাওয়া বালেশ্বর'এর রেল দুর্ঘটনায় এই টুইটারেই মন্দিরকে মসজিদ বানিয়ে চলল নির্লজ্জ মিথ্যাচার। বর্তমান টুইটার কর্তৃপক্ষের উচিত ছিল ওই ভুয়ো ছবিটি তুলে দেওয়া। তাঁরা সেটি করলেন না। শেষে ওড়িশা পুলিশ টুইট করে গোটা ব্যাপারটা অত্যন্ত দুঃখজনক বলে জানায়। সেই সময় গোটা ভারতের গোদি মিডিয়ার টেলিভিশন জুড়ে চলছিল হিন্দু-মুসলমান বাইনারির আলোচনা। কেউ হিন্দুত্ববাদীদের বিপদে ফেলতে চাইছে, তাই চক্রান্ত করে এই দুর্ঘটনা- এই ছিল মোটের উপর মতামত। যে কোনও মাধ্যমের উপর হিন্দুত্ববাদীদের চাপ আছে এই সন্দেহ আমাদের ছিল, এখন ব্যাপারটা জলের মতো পরিষ্কার। ডরসির বক্তব্য আসলে আমাদের সন্দেহটাকেই সত্যি বলে প্রমাণ করল। এই দেশের এখন এমন হাল যে একজন সাংবাদিক স্রেফ প্রশ্ন করতে চাইলে, মন্ত্রী তার মালিককে ফোন করে তার চাকরি খেয়ে নিচ্ছেন। মন্ত্রী স্মৃতি ইরানিকে একটি প্রশ্ন করতে চাওয়ার অপরাধে চাকরি গেছে 'দৈনিক ভাস্কর'এর সাংবাদিকের। স্মৃতির সন্দেহ ছিল যে সাংবাদিক হয়তো কোনও অস্বস্তিকর প্রশ্ন করে বসবে।

যত ২০২৪'এর ভোট এগিয়ে আসছে ততই কিন্তু হিন্দুত্ববাদীদের নার্ভাস মনে হচ্ছে। একটু এদিক থেকে ওদিক হলেই 'এই গেল গেল সব ভেসে গেল' করে মন্ত্রী, সান্ত্রী, চাটুকার মিডিয়া সবাই মিলে ঝাঁপিয়ে পড়ছে। ডরসি ইস্যুতে তথ্য প্রযুক্তি মন্ত্রী যে বিশাল টুইট করেছেন, তা পড়লেই ঘাবড়ানোর মাত্রাটা বোঝা যায়। এবার কি তবে উপরতলার নেতৃত্ব মণিপুরে ঘোল খেয়ে বুঝেছেন যে দাঙ্গা বড় বিপজ্জনক ব্যাপার! তাই দল কি আগ্রাসন ছেড়ে আবার সেই পুরনো 'হিন্দু খতরে মে হ্যায়', অর্থাৎ সর্বত্র কেবল চক্রান্তের গন্ধ শুঁকে বেড়ানোর তত্ত্বে ফেরত যাবে? নাকি দল দিশেহারা। বুক ফুলিয়ে মাঠে নেমে কাশ্মীর এবং মণিপুরে সব প্ল্যান কেঁচে গণ্ডুষ হয়ে যাওয়াতে হিন্দুত্ববাদীরা ঠিক কোন পথে গেলে জনগণেশের কৃপাদৃষ্টি পাওয়া যাবে তার হদিস পেতে এখনও পর্যন্ত ব্যর্থ। লালমোহনবাবু বেঁচে থাকলে এমন পরিস্থিতি বোঝাতে নিশ্চয় বলতেন, হাইলি সাসপিশাস।


Monday, 12 June 2023

পঞ্চায়েত নির্বাচনের দামামা

বাংলায় সন্ত্রাসমুক্ত ভোটপর্ব চাই

অশোকেন্দু সেনগুপ্ত


 

পঞ্চায়েত নির্বাচনের নির্ঘন্ট প্রকাশিত। অনেক মানুষের মনে হয়েছিল, বুঝি শাসক দল তথা মুখ্যমন্ত্রী  পঞ্চায়েত নির্বাচন চান না।

কেন এমন মনে হয়েছিল? বহুবিধ কারণে।

যেমন, মুখ্যমন্ত্রীর দল সমস্যায়। কেমন সমস্যা সে তো সকলে জানেন বা দেখছেন। আন্দোলনের ঢেউ উঠেছে রাজ্যে। একদিকে নিয়োগ-দুর্নীতি, অন্যদিকে ডিএ নিয়ে কর্মচারীদের আন্দোলন। অনুমান, যদি শিক্ষক আর সরকারি কর্মচারী বিপক্ষে যায় তো দল বিপদে পড়ে। তার ওপর একে একে ছোট-বড় নেতাদের সিবিআই-ইডি'র হাতে গ্রেফতারি।

এমন সময়ে দলে নেই পার্থ চট্টোপাধ্যায়। নিয়োগ দুর্নীতির অভিযোগে তিনি কারান্তরালে। সংগঠন ও দলের পরম বিশ্বস্ত এক সৈনিক ছিলেন তিনি। কেউ কেউ কটাক্ষ করছেন, দলের জন্য কী না করেছেন, সে কিনা অর্পিতা নামে কে এক মেয়ের পাল্লায় পড়ে টাকা তোলায় ব্যস্ত হল! দলেরও টাকার প্রয়োজন  আছে। তা বলে এত টাকা! বুঝলাম, এই রাজ্যে শিল্প নেই, তা বলে শিল্পপতিও নেই নাকি। আছেন তো আমলা, পুলিশরা। তার পরও! 

ওদিকে পাশে নেই কেষ্ট মণ্ডলও। সে তো প্রায় একার বাহুবলেই বীরভূমের মাটি থেকে সব সরকার-বিরোধী দলকে কার্যত দূর করে দিয়েছিল। তার বিরুদ্ধে অভিযোগ কয়লা-গরু আর বালি পাচারের। সেও তিহারে, কারান্তরালে। অর্থলোভ। 

অর্থলোভ- এমন দোষ নেই কার? শুভেন্দুর নেই নাকি? তবে সে যে বিজেপি দলে নাম লিখিয়েছে। তাদের হাতেই তো ইডি, সিবিআই, আইটি দফতর। তারা দিনে রাতে কেবল ভয় দেখায়! ডাবল এঞ্জিন! অথচ, দুর্নীতি হয় না কোন রাজ্যে? পূর্বতন কর্নাটক সরকারের মন্ত্রীরা যে কোনও কাজে কমিশনই নিতেন ৪০ শতাংশ। এক ঠিকাদার এই কমিশন জোগাতে না পেরে আত্মহত্যা করেছিলেন। তা নিয়ে গোটা রাজ্য তোলপাড় হয়েছিল। আর যদি বলেন সুশাসন নেই এই রাজ্যে, তবে প্লিজ একবার যান মণিপুরে বা যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশে; অথবা গুজরাতেও যেতে পারেন দেখতে কোন নিয়মে ছাড়া পেল বিলকিস বানোকে ধর্ষণের দায়ে শাস্তিপ্রাপ্ত সেই সব অপরাধীরা। কিন্তু তার মানে এই নয় যে, অতএব, এ রাজ্যের অনিয়ম ও দুর্নীতিগুলি ছাড় পেয়ে যাবে।

বিরোধী দলগুলির প্রচার তুঙ্গে- শাসক দল নাকি পঞ্চায়েত ভোট চায় না। কারণ, এই সব গোলমেলে কেসে জড়িয়ে গেছে সরকার। কিন্তু প্রশ্ন, বিরোধীরা সব আসনে প্রার্থী দিতে পারবেন তো? গোলমাল নতুন নাকি? নেহাত এমন শক্তিশালী মিডিয়া ছিল না। ছিল না এত নানাবিধ সামাজিক মাধ্যম। মধ্যবিত্তরাও দলের সাথে ছিল। থাকবেই তো, পুরনো সাথী তারা। তারা যে তখনও সিঙ্গুর-নন্দীগ্রামের  কথা ভোলেনি। 

এই যে কর্নাটকে নির্বাচন হল, মারামারি-খুনোখুনি তো হয়নি। বিজেপি ক্ষমতা হারাল, তা সত্ত্বেও। মারামারি-খুনোখুনি আর বিহারেও হয় না। বিহার কেন, ত্রিপুরা আর পশ্চিমবঙ্গ ছাড়া কোথাও হয় না। শেখালে কে? সিপিএম! 'তুমি মহারাজ সাধু হলে আজ আমি আজ চোর বটে'! তারপর যারাই ক্ষমতায় এসেছে, এই রাজনৈতিক হিংসাকে পাখি পড়ার মতো রপ্ত করেছে। তৃণমূলের নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছেন, এবারের নির্বাচন হবে সংঘাতহীন। তাই তো হবার কথা। গণতন্ত্রে হিংসার কোনও স্থান নেই, এই কথা সকলেই মানি, অন্তত অন্য রাজ্যে। এই রাজ্যে হিংসা ছাড়া নির্বাচন- ভাবতে পারি না। কারণ, ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনের স্মৃতি এখনও দগদগে ঘায়ের মতো মনে লেপ্টে আছে।   অভিষেক বলেছেন, অভিযোগ  জানাতে হবে তাঁকে বা তাঁর দলকে। নির্বাচন কমিশনকেই বা নয় কেন? কিন্তু, হিংসাহীন রাজনীতি শুধু শাসক দলকে মানলেই হবে না, সবাইকেই মানতে হবে। তবে শাসক দলের দায়দায়িত্ব অনেক বেশি। কারণ, তাদের হাতে প্রশাসন ও পুলিশ।

অভিষেক নির্বাচনে হিংসা বর্জনের কথা বারবার বলছেন কেন? রাজনীতিতে নতুন বলে? নাকি, শাসকের শক্তি কিছুটা হ্রাস পেয়েছে, তাই খানিক আশঙ্কায় আছেন হয়তো। অথবা, স্মৃতিতে আছে ২০১৮ সালের পর ২০১৯ সালের লোকসভা নির্বাচনে নিজ দলের বিধ্বংসী ফলাফল। হয়তো, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে এবারের পঞ্চায়েত ভোটের কোনও নেতিবাচক আঁচ যাতে না পড়ে তার জন্য সতর্কতা। কিংবা, সত্যি সত্যিই তিনি হয়তো অন্যান্য রাজ্যগুলির মতো এ রাজ্যেও হিংসা বর্জিত নির্বাচনী সংস্কৃতির গোড়াপত্তন করতে চাইছেন। তবে না আঁচালে বিশ্বাস নেই। 

এই লেখাটি প্রকাশের সময় অবধি মুর্শিদাবাদে একজন রাজনৈতিক কর্মী খুন হয়েছেন ও কিছু কিছু অঞ্চলে বিচ্ছিন্ন-বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনাও ঘটেছে। সার্বিক ভাবে, বিরোধীরা মনোনয়নপত্র তুলছেন ও জমা করছেন। বরং, তাদের মনোনয়নপত্র জমা দেওয়ার হার শাসক দলের থেকে এখনও বেশি। গতবারের সেই তীব্রতর সন্ত্রাস এখনও দেখা যায়নি। তবে কাল কী হবে, অথবা ভোটের দিন, তা আমরা এখনও জানি না। মহামান্য আদালতও বিচার করে দেখছেন পরিস্থিতি কোথায় এসে দাঁড়িয়েছে। আমরা আশাবাদী।

এই যে পরপর বাজি কারখানায় বিস্ফোরণ ঘটল! মাঠেঘাটে মিলছে বস্তাবন্দী বোমা। আমরা জানি, সরকারের যিনি প্রধান তিনিই দল চালান, তিনিই পুলিশ দেখেন। তাতে কী? জেনে বুঝেই প্রশ্ন করব, পুলিশ কিছু করে না কেন? অবশ্য পুলিশ তো এখন নির্বাচন কমিশনের কথায় চলবে। আমাদের ভরসা মানুষ। 

পঞ্চায়েত নির্বাচনে ফলাফল কী হবে তা ১৫ জুলাইয়ের পরই জানা যাবে। কিন্তু এই নির্বাচনেও রাজনৈতিক প্রশ্ন উঠছে, উঠবেও। বিজেপি এক প্রধান বিরোধী প্রতিপক্ষ। আমরা সকলে জানি, ওরা গণতন্ত্র, সংবিধান মানে না। আনতে চায় স্বৈরতন্ত্র। আমরা কেন ওদের পাতা ফাঁদে পা দেব? আমরা জোট বাঁধছি সারা দেশে ওদের হারাতে। তাই তো ভোট ভাগাভাগি রুখতে এবারের পঞ্চায়েত নির্বাচনে এই রাজ্যে প্রার্থী দিচ্ছে না আম আদমি পার্টি। 

প্রশ্ন করতেই পারেন, তবে ভোটটা দেব কাকে? উত্তর আপনার কাছেই আছে। বিজেপি নয় এমন যে কোনও প্রার্থীকে বেছে নিন।


Sunday, 4 June 2023

যাত্রী সুরক্ষাকে কাঁচকলা

রেল দুর্ঘটনা চলছে চলবে 

শোভনলাল চক্রবর্তী 



সমাজ মাধ্যমে ছবিগুলো ঘুরছে। কেউ অভ্যাসবশত হাতবদল করে দিচ্ছেন, কেউ ধড় থেকে বিচ্ছিন্ন হওয়া মাথাটা ভালো করে দেখছেন- না তেমন কোনও পরিতাপ নেই। আমাদের সংবেদনশীলতা কি লোপ পেল? লাশের স্তূপ দেখেও সবাই কেমন যেন নির্বিকার। প্রত্যক্ষদর্শীর মুখে শুনেছি, ১৯৮৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের ছাদ ভেঙে পড়ে চল্লিশজন ছাত্রের মৃত্যুর অভিঘাতে সারা বাংলাদেশ জুড়ে অরন্ধন পালিত হয়েছিল। আমাদের এখানে মৃত্যুর সংখ্যা তিনশো ছাড়িয়েছে, সবাই নির্বিকার, যেন কিছুই হয়নি। আসলে দিনের পর দিন ধরে নাগাড়ে মানুষকে পিটিয়ে মেরে, জ্যান্ত গায়ে আগুন লাগিয়ে দিয়ে মেরে ফেলে, চলন্ত ট্রেন থেকে ফেলে দিয়ে, গায়ের উপর দিয়ে গাড়ি চালিয়ে যে হিংস্রতার উগ্র রূপে আমাদের অভ্যস্ত করে তোলা হয়েছে, সেই বীভৎস ছবিগুলোর পাশে গত শুক্রবার বালাসোরে হয়ে যাওয়া ভারতের সর্ববৃহৎ রেল দুর্ঘটনার লাশের মিছিলের ছবি বড়ই ফিকে লাগছে কি দেশের মানুষের চোখে? জানি না, তবে খুব জানতে ইচ্ছে করে।

অথচ এমনটা কি হওয়ার কথা ছিল? একটি লুপ লাইনে দাঁড়িয়ে রয়েছে একটি মালগাড়ি, সেই লাইনে কী করে হুড়মুড় করে ঢুকে পড়ল আর একটি ট্রেন? এই ন্যূনতম সুরক্ষাও কি নেই ভারতীয় রেলের? সিগন্যাল কি গিয়েছিল মালগাড়ির  চালক অথবা দুর্ঘটনাগ্রস্ত ট্রেনের চালকের কাছে? কে ভুল করলেন? লাইনম্যান না সিগন্যালম্যান? কেউ কোনও উত্তর জানেন না। 

রেলমন্ত্রী পূর্বতন রেল বোর্ডের নিরাপত্তা প্রধান ছিলেন, তাঁর আমলে মোট ১৬৫টি রেল দুর্ঘটনা ঘটেছে, এই তথ্য দিচ্ছে স্বয়ং রেল মন্ত্রক। হ্যাঁ, এরপরেও তিনি মন্ত্রী। মন্ত্রীমশাই দুটি জিনিস করেছেন এখনও পর্যন্ত: এক) দুটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছেন এবং আমরা সবাই প্রায় জানি যে ওই কমিটির রিপোর্ট আসবে আমাদের স্মৃতি থেকে বালাসোর মুছে যাওয়ার পর; দুই) তিনি দুর্ঘটনাস্থলে পা দিয়েই ঘোষণা করে দিয়েছেন যে প্রতি মৃতের নিকটজনকে দশ লাখ করে টাকা দেওয়া হবে। তখনও লাশ বেরচ্ছে ট্রেনের বগি থেকে। দশ লাখ টাকা দেওয়ার জন্য এত তাড়াহুড়ো? 

কেন হল এই মর্মান্তিক দুর্ঘটনা? সবার মুখে এখন একটাই প্রশ্ন। রেলের দুর্ঘটনা রোধে কি কোনও ব্যবস্থাই নেই? এদিকে সরকার দাবি করে যে, আছে। কিন্তু কাজে কোথায় দেখতে পাচ্ছি আমরা সেই দাবির সারবত্তা? অথচ সবুজ সংকেত দিয়েছিলেন খোদ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। কেন্দ্রের দাবি ছিল, রেলে দুর্ঘটনা রোধে ব্রহ্মাস্ত্রের মতো কাজ করবে দুর্ঘটনা প্রতিরোধী প্রযুক্তি ‘কবচ’। করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনার পর এখন এই ‘কবচ’ই কাঠগড়ায়। আদৌ দুর্ঘটনা রুখতে সক্ষম তো রেলের এই আধুনিক প্রযুক্তি? উঠছে প্রশ্ন। যদিও দুর্ঘটনাগ্রস্ত ট্রেনগুলিতে ‘কবচ’ ছিলই না। 

রেলের ব্যাখ্যা অনুযায়ী, 'কবচ' হল মূলত একটি সংঘর্ষ বিরোধী প্রযুক্তি। দু’টি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ এর মাধ্যমে এড়ানো যায়। একই লাইনের উপর দু’টি ট্রেনের উপস্থিতি নির্দিষ্ট দূরত্ব থেকেই বুঝতে পারে ‘কবচ’। সেই অনুযায়ী সে আগেভাগে ট্রেনের চালককে সতর্ক করে দেয়। দু’টি ট্রেন একই লাইনে চলে এলে ইঞ্জিনে বসানো একটি যন্ত্রের মাধ্যমে অনবরত সিগন্যাল দিতে থাকে ‘কবচ’। যা চালকের দৃষ্টি আকর্ষণ করে। সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করেন তিনি। শুধু তাই নয়, চালককে সতর্ক করার পরও তিনি পদক্ষেপ না করলে স্বয়ংক্রিয়ভাবে রেলের গতিবেগ কমিয়ে দেয়। দুটি ট্রেনের ধাক্কা লাগার আগেই ব্রেক কষে থামিয়ে দেয়। 

২০১২ সালে ইউপিএ জমানা থেকেই ‘কবচ’-এর নির্মাণ প্রক্রিয়া চলছে। ২০১৪ সালে প্রথম এই প্রযুক্তির পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। ‘কবচ’ প্রযুক্তিতে রয়েছে মাইক্রোপ্রসেসর, জিপিএস এবং রেডিও যোগাযোগ ব্যবস্থা সহ বহু অত্যাধুনিক প্রযুক্তি। ২০২২ সালের মার্চ মাসে ‘কবচ’এর চূড়ান্ত ট্রায়াল হয়। খোদ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব একটি ট্রেনের লোকোতে বসে তা পরীক্ষা করেছিলেন। সেই পরীক্ষার সময় দু’টি লোকো একই লাইনে পরস্পরের দিকে ছুটে যায়। কিন্তু ধাক্কা লাগার আগেই একটি ইঞ্জিন অপরটির চেয়ে ৩৮০ মিটার দূরত্বে থেমে গিয়েছিল। কোনও দুর্ঘটনা ঘটেনি। তার ভিডিও টুইটারে পোস্ট করে রেলমন্ত্রী বৈষ্ণব জানান, পরীক্ষা ১০০ শতাংশ সফল। 

তবে বালেশ্বরের এই মর্মান্তিক দুর্ঘটনার পরও 'কবচ' নিয়ে প্রশ্ন ওঠার কোনও কারণ নেই। কারণ, যে ট্রেনগুলিতে দুর্ঘটনা হয়েছে, তার কোনওটিতেই 'কবচ' প্রক্রিয়ার ব্যবহার শুরুই হয়নি! এ ক্ষেত্রে প্রশ্ন উঠছে, এ হেন গুরুত্বপূর্ণ রুটের ট্রেনে এখনও কেন 'কবচ'এর ব্যবহার শুরু করা গেল না? দুর্ভাগ্যবশত, ভারতের মোট রেলপথের ৯৮ শতাংশ পথে এই রক্ষা'কবচ' নেই। এখন রেলের বড়বাবুরা গল্প শোনাচ্ছেন যে 'কবচ' নয়, তাঁরা আরও আধুনিক প্রযুক্তি TCAS (Train Collision Avoidance System) নিয়ে কাজ শুরু করেছেন। সমগ্র প্রকল্পের খরচ এক লাখ কোটি টাকা যার মধ্যে নাকি ২২ হাজার কোটি টাকা খরচ হয়ে গেছে। কেউ কি জানেন কোথায় সেই টাকা, ঠিক কোন রেল লাইনে খরচ হয়েছে? 

স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে যে, রেলপথের সুরক্ষা না বাড়িয়ে কেন ভারতীয় রেল আরও দ্রুতগামী ট্রেন চালাবার কথা ভাবছে? এ তো জেনেশুনে বিপদ ডেকে আনার সামিল। এর আগে আমাদের বুলেট ট্রেনের গল্প শোনানো হয়েছিল, কিন্তু সেই গল্পে চিঁড়ে না ভেজায় তড়িঘড়ি মাঠে নামানো হল বন্দে ভারত এক্সপ্রেস। এখন পর্যন্ত প্রত্যেকটি বন্দে ভারতের উদ্বোধন করেছেন, না রেলমন্ত্রী নন, স্বয়ং প্রধানমন্ত্রী। বন্দে ভারতের মাধ্যমে ভারতীয় রেলের অসামান্য সাফল্য প্রমাণের তাগিদে আট বগির বন্দে ভারতও উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী, যে ট্রেন স্টেশন থেকে বেরিয়ে সোজা ঢুকে গেছে রেলশেডে। বাকি বগি তৈরি হলে চলবে ষোল বগির সেই ট্রেন।

বন্দে ভারত যে বেগে চলে বলে দাবি করা হয়, করমন্ডল এক্সপ্রেস শুক্রবার দুর্ঘটনার সময় চলছিল তার কাছাকাছি বেগে। যে লাইনে লাইনম্যানের অস্তিত্ব প্রমাণ করা যাচ্ছে না, সেই লাইনে ট্রেন চালিয়ে মানুষের জীবন নিয়ে খেলা করছে ভারতীয় রেল। শনিবার দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছেন, 

প্রথমত, আপতকালীন ভিত্তিতে উদ্ধারকার্য চলবে। জানিয়ে রাখা ভালো যে, উদ্ধারকার্য বেশির ভাগটাই করে চলেছেন সাধারণ মানুষ, আশেপাশের গ্রামের মানুষ। উদ্ধারকার্যে সরকারি লোকজন সংখ্যায় অপ্রতুল। 

দ্বিতীয়ত, দোষীরা কেউ ছাড়া পাবে না। এটা ভাবতেই শিহরণ হচ্ছে। ধর্ষক ব্রিজভূষণকে জেলে পুরতে যাদের হাত পা কাঁপছে, তাদের মুখে এমন বাণী! সত্যিই স্বর্গীয়! 

তৃতীয়ত, এই দুর্ঘটনা থেকে আমাদের ভবিষ্যতে শিক্ষা নিতে হবে। এখনও হবে হচ্ছে চলছে।

দেশের সর্ববৃহৎ রেল দুর্ঘটনার দায়িত্ব কি শেষ পর্যন্ত বর্তাবে ওই অলীক লাইনম্যানের উপর? যে পদ আছে, কিন্তু ব্যক্তি নেই। ছাপ্পান্ন ইঞ্চি ছাতির কাছে আমরা এই দুর্ঘটনার দায়িত্ব নেওয়ার মতো সাহস আশা করি না। বর্তমান রেলমন্ত্রীর সঙ্গে লালবাহাদুর শাস্ত্রীর রেল দুর্ঘটনার দায়িত্ব নিয়ে পদত্যাগ করার তুলনা টেনে শাস্ত্রীজীকে ছোট করব না। এই লেখার শিরোনামটি যেন আমাদের রেল মন্ত্রকের তরফে স্লোগান। 

শেষ কথা, অনেক বাঙালি মারা গেছেন এই দুর্ঘটনায়। আমাদের কি স্মরণ করিয়ে দিতে হবে যে শোক পালনের যথেষ্ট কারণ আছে। অনুপ্রেরণা ছাড়া কি কিছুই স্বতঃস্ফূর্ত হতে পারে না?